চাঁদের সেরা ছবি পাঠাল প্রজ্ঞান, খুশি ISRO

এবার চাঁদের মাটি থেকে অন্যতম সেরা ছবি পাঠাল প্রজ্ঞান। একে ‘ইমেজ অফ দ্য মিশন’(Image of Mission)বলে উল্লেখ করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)।

দেখতে দেখতে এক সপ্তাহ হতে চলল। গত বুধবার ঠিক সান্ধ্য লগ্নেই চাঁদের মাটিতে নেমেছিল ল্যান্ডার বিক্রম (Lander Vikram)। তার কিছু সময় পর থেকেই কাজ শুরু দেয় রোভার প্রজ্ঞান (Progyan)। ইতিমধ্যেই একাধিক ছবি এবং তথ্য পাঠিয়েছে সে। চাঁদের দক্ষিণ গোলার্ধে থাকা অক্সিজেন সহ একাধিক মৌল ও খনিজের সন্ধান পেয়েছে সে। এবার চাঁদের মাটি থেকে অন্যতম সেরা ছবি পাঠাল প্রজ্ঞান। একে ‘ইমেজ অফ দ্য মিশন’(Image of Mission)বলে উল্লেখ করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)।

চাঁদের বুকে একের পর এক ইতিহাস গড়ছে ভারত। ১৪ দিনের কার্যকালের মধ্যে এক সপ্তাহ কেটে গেছে। চন্দ্রপৃষ্ঠের সম্পূর্ণ অজানা দিককে বিশ্বের দরবারে তুলে ধরেছে ভারতের প্রজ্ঞান। এখনও পর্যন্ত অ্যালুমিনিয়াম, ক্যালশিয়াম, লৌহ, ক্রোমিয়াম, সিলিকন, অক্সিজেন, ম্যাঙ্গানিজ, টাইটানিয়ামের সন্ধান পেয়েছে রোভার।এখন চলছে হাইড্রোজেনের খোঁজ। রোভারের গতিবিধি কিন্তু সম্পূর্ণ স্বয়ংক্রিয় নয়। রোভারের কাজের একাংশ নিয়ন্ত্রণ করা হচ্ছে বেঙ্গালুরু থেকেই, যে কাজে রয়েছেন এক বাঙালি মহিলা বিজ্ঞানীও। ১০০ মিলিমিটারের গর্ত টপকে নিজের দক্ষতা প্রমাণ করেছে প্রজ্ঞান। এবার সেখান থেকেই বিক্রমের ছবি তুলল সে। নিজের সঙ্গে থাকা নেভিগেশন ক্যামেরার সাহায্যেই ছবিটি তোলা হয়েছে।

 

Previous article‘বাড়াল ৮০০, কমাল ২০০’, রান্নার গ্যাস নিয়ে কেন্দ্রকে তো.প মমতার
Next articleক্রিকেট বিশ্বকাপের আগে ধাক্কা বাংলাদেশের, ছিটকে গেলেন তারকা পেসার ইবাদত হুসেন