INDIA’তে প্রধানমন্ত্রী মুখ একাধিক, NDAতে মাত্র ১জন: উদ্ধব ঠাকরে

আগামী বৃহস্পতিবার ও শুক্রবার ইন্ডিয়া জোটের বৈঠক হতে চলেছে মুম্বইতে(Mumbai)। দুই দিনের এই বৈঠকে ২৮টি রাজনৈতিক দলের ৬৩ জন প্রতিনিধি অংশ নেবেন। তাঁর আগে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে(Narendra Modi) কটাক্ষ করলেন মহারাষ্ট্রের(maharastra) প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)। জানালেন, ‘আইএনডিআইএ (ইন্ডিয়া)তে প্রধানমন্ত্রী হবার যোগ্য নেতা আমাদের অনেক আছে, কিন্তু এনডিএ(NDA) জোটে মোদি ছাড়া আর কেউ নেই।’

বুধবার মুম্বইয়ে এনসিপি প্রধান শরদ পাওয়ারকে সঙ্গে নিয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে উদ্ধব ঠাকরে বলেন, “প্রধানমন্ত্রীর মুখের জন্য আমাদের অনেক পছন্দের নেতা নেত্রী আছেন, কিন্তু এনডিএ-র আর কে আছে?” এক প্রশ্নের উত্তরে উদ্ধব ঠাকরে বলেন, “আপনারা দেখেছেন কর্ণাটকে কী ঘটেছে। তাদের বজরংবলীকে আনতে হয়েছিল কিন্তু দেবতাও তাদের আশীর্বাদ করেননি।” বিজেপির শাসনকে ব্রিটিশ রাজের সঙ্গেও তুলনা করে ঠাকরে বলেন, “ব্রিটিশরাও উন্নয়নের কাজ করেছে, কিন্তু আমরা যদি পূর্ণ শক্তি দিয়ে তাদের তাড়িয়ে না দিতাম তাহলে আমরা স্বাধীনতা পেতাম না। আমরা উন্নয়ন চাই কিন্তু স্বাধীনতাও চাই।”

এর পাশাপাশি সাংবাদিক সম্মেলনে, এনসিপি নেতাদের “দুর্নীতি” সম্পর্কে প্রধানমন্ত্রী মোদিকে তাঁর মন্তব্যের কথা মনে করিয়ে দিয়ে শারদ পাওয়ার বলেছেন, “আমি প্রধানমন্ত্রী মোদিকে অনুরোধ করছি তিনি যে সেচ কেলেঙ্কারির কথা বলেছেন তার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করুন এবং সত্য প্রকাশ করুন।” কার্যত এই মন্তব্য করে এনসিপি-তে বিভাজনের জন্য প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছেন পাওয়ার। এছাড়া ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে “নিরপেক্ষ” হওয়ার বিষয়ে বহুজন সমাজ পার্টি (বিএসপি) প্রধান মায়াবতীর বক্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, শরদ পাওয়ার বলেন, “মায়াবতী এখনও বিজেপির সঙ্গে যোগাযোগ রেখে রেখেছেন, তাই তাঁর উচিৎ স্পষ্টভাবে নিজের অবস্থান জানানো।” বৃহস্পতিবার ও শুক্রবার ইন্ডিয়া জোটের বৈঠকের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, মুম্বাইয়ে দুই দিনের বৈঠকে ২৮টি রাজনৈতিক দলের ৬৩ জন প্রতিনিধি অংশ নেবেন।

Previous articleবাঁকুড়ার এডওয়ার্ড মেমোরিয়াল থেকে বেআইনি নির্মাণ সরানোর নির্দেশ আদালতের
Next articleনিষিদ্ধ ‘টু ফি.ঙ্গার’ পরীক্ষা! নারী নি.র্যাতন ইস্যুতে বড় পদক্ষেপ বাংলাদেশের