বাংলাদেশে ডেঙ্গির ভয়াবহতা বাড়ছে , একদিনে আরও ১৭ জনের মৃ.ত্যু

খায়রুল আলম, ঢাকা: বাংলাদেশে করোনা মহামারির চেয়েও ভয়াভয় রুপ ধারণ করেছে ডেঙ্গি। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গি আক্রান্ত হয়ে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি বছর ডেঙ্গিতে মৃতের সংখ্যা ৫৯৩ জনে দাড়িয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গি বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে দুই হাজার ৩০৮ জন ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকা সিটিতে ৮৭৫ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) এক হাজার ৪৩৩ জন ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদিকে ডেঙ্গি রোগী বেড়ে যাওয়ায় দেশে বেড়েছে ডাবের দাম। বর্তমানে বাজারে একেকটি ডাব ১৫০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। একই সঙ্গে রক্তের প্লেটলেটও পাওয়া যাচ্ছেনা। রোগীর স্বজনরা প্লেটলেটের জন্য বিভিন্ন ব্লাড সেন্টার থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আকুতি জানাচ্ছেন।

গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট দুই হাজার ৩৫৯ জন ডেঙ্গিরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকা সিটির বিভিন্ন হাসপাতাল থেকে ৯৫০ জন এবং সারা দেশের (ঢাকা সিটি ব্যতীত) বিভিন্ন হাসপাতালে থেকে এক হাজার ৪০৯ জন ছাড়পত্র পেয়েছেন। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গি আক্রান্ত হয়ে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১৬ জন ঢাকা সিটিতে এবং একজন সারা দেশে (ঢাকা সিটি ব্যতিত) মারা যান। এ বছর ডেঙ্গি আক্রান্ত হয়ে মোট ৫৯৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকা সিটিতে ৪৩৮ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ১৫৫ জন মারা যান। চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত মোট ডেঙ্গি আক্রান্ত হয়েছেন মোট এক লক্ষ ২৩ হাজার ৮০৮ জন। এর মধ্যে ঢাকা সিটিতে ৫৮ হাজার ২১ জন ও সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৬৫ হাজার ৭৮৭ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছেন।

চলতি বছরে এ পর্যন্ত মোট এক লাখ ১৪ হাজার ৮৩৭ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকা সিটির বিভিন্ন হাসপাতাল থেকে ৫৩ হাজার ৭৬৩ জন এবং সারা দেশের (ঢাকা সিটি ব্যতীত) বিভিন্ন হাসপাতাল ৬১ হাজার ৭১ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে সারা দেশে মোট আট হাজার ৩৭৮ জন ডেঙ্গিরোগী হাসপাতালে ভর্তি আছেন। ঢাকা সিটিতে তিন হাজার ৮১৭ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) চার হাজার ৫৬১ জন রোগী হাসপাতালে ভর্তি আছেন। গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গি আক্রান্ত হয়ে মোট ২৮১ জন মারা যান।

আরও পড়ুন:অ্যামাজনের ম্যানেজার খু.নে ‘মায়া’ যোগ! দিল্লি পুলিশের জালে খুদে গ্যাং.স্টার

 

 

 

 

Previous article১০ অধিনায়কের উপস্থিতিতে বিশ্বকাপে হতে চলেছে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান : সূত্র
Next articleসুতপার খু.নির সর্বোচ্চ সা.জা, নিস্তব্ধ আদালতে কান্নায় ভেঙে পড়লেন বাবা!