প্রকাশ্যে গোষ্ঠীদ্বন্দ্ব বিজেপিতে, দলে ‘ব্রাত্য’ হয়ে ক্ষুব্ধ উমা ভারতী

এবার শীর্ষস্তরে চরম আকার নিল বিজেপির(BJP) গোষ্ঠী দ্বন্দ্ব। দলীয় কর্মসূচিতে ডাক না পেয়ে দলীয় নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন মধ্যপ্রদেশের(Madhya Pradesh) প্রাক্তন মুখ্যমন্ত্রী(Chief Minister) তথা বিজেপি নেত্রী উমা ভারতী(Uma Bharati)। স্পষ্ট ভাষায় তিনি জানিয়ে দিলেন, ‘পোস্টার গার্ল’ হয়ে তিনি থাকতে চান না দলে। তাঁর দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi) চেয়ে বয়সে অনেকটাই ছোট তিনি। তাই এখনও ১৫-২০ বছর দলের জন্য কাজ করতে সক্ষম।

আসলে ভোটমুখী মধ্যপ্রদেশে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ‘জন আশীর্বাদ যাত্রা’র আয়োজন করেছে বিজেপি(BJP)। যার উদ্বোধন করবেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা দাপুটে গেরুয়া নেত্রী উমা ভারতীকে। এই ঘটনায় রীতিমতো ক্ষুব্ধ উমা। এই ধরণের ঘটনায় মোদির নাম তুলেই দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। এদিকে উমাকে আমন্ত্রণ না জানানোয় রাজনৈতিক মহলের অনুমান, একেবারে পরিকল্পনা করেই সাইড লাইনে পাঠিয়ে দেওয়া হচ্ছে উমা ভারতীকে।

এ প্রসঙ্গে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে উমা ভারতী বলেন, “আমি পোস্টার গার্ল হতে চাই না। মোদির থেকে বয়স কম আমার। আরও অন্তত ১৫-২০ বছর দলের হয়ে কাজ করব। আমাকে আমন্ত্রণ পাঠানো উচিত।” দলীয় নেতৃত্বকে কটাক্ষ করে উমা বলেন, “সম্ভবত ওঁরা (বিজেপি নেতৃত্ব) চিন্তিত, কারণ আমি থাকলে জনসাধারণের মনোযোগ আমার দিকে থাকবে।” উমা আরও বলেন, “জ্যোতিরাদিত্য সিন্ধিয়া যদি ২০২০ সালে সরকার গড়তে সাহায্য করেন, তবে আমি ২০০৩ সালে আরও বেশি আসন দিয়ে সরকার করতে সাহায্য করেছিলাম।” শুধু তাই নয়, আমন্ত্রণ না পাওয়ায় ক্ষুব্ধ উমা স্পষ্টভাবে জানিয়ে দেন, “এটা সত্য যে আমি শুরুতে জন আশির্বাদ যাত্রার আমন্ত্রণ পাইনি। তবে, আমন্ত্রণ পাই বা না পাই সেটা আমার কাছে কম বা বেশি কোনোভাবেই গুরুত্বপূর্ণ নয়। এখন যদি আমাকে আমন্ত্রণ জানানো হয়, আমি যাব না। আমি শুরুতেও নেই, ২৫ সেপ্টেম্বরের সমাপনী অনুষ্ঠানেও যোগ দেব না।”

Previous articleপাখির ধাক্কা ইন্ডিগোর বিমানে, জরুরি অবতরণ ভুবনেশ্বরে
Next articleপুজোর আগে মাত্র ৩০০ টাকায় ‘বাংলার শাড়ি’, উদ্বোধন মুখ্যমন্ত্রীর