নজরে ভোট, বিশেষ অধিবেশনে সংসদে পেশ হতে পারে মহিলা সংরক্ষণ বিল

parliament

আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত বিশেষ অধিবেশন ডাকা হয়েছে সংসদের উভয়পক্ষে। উল্লেখযোগ্যভাবে, প্রশ্নোত্তর, জিরো আওয়ার এবং প্রাইভেট মেম্বার বিল ছাড়াই অনুষ্ঠিত হবে এই বিশেষ অধিবেশন ৷ সংসদের বিশেষ অধিবেশনে কী বিষয়ে আলোচনা হবে, তা নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি সংসদ বিষয়ক মন্ত্রক। যদিও সূত্র মারফৎ জানা গিয়েছে, বিশেষ অধিবেশনে তিনটি বিল আনার প্রস্তুতি শুরু করেছে মোদি সরকার। এছাড়াও জি২০ এবং চন্দ্রযান ও সৌরযান নিয়ে প্রস্তাবনা গ্রহণ করা হবে। বিশেষ অধিবেশনে আসন্ন সম্ভাব্য তিনটি বিলের মধ্যে রয়েছে মহিলা সংরক্ষণ বিল। উল্লেখ্য এই বিলটি নিয়ে দীর্ঘদিন ধরেই আন্দোলন করেছে তৃণমূল কংগ্রেস। বিগত অধিবেশন থেকে মহিলা সংরক্ষণ বিলের দাবিতে আন্দোলন শুরু করেছেন বিআরএস নেত্রী কে কবিতা। মহিলা ভোটের দিকে তাকিয়ে বিলটি আনা হতে পারে বলে সূত্রের খবর।

১৮ সেপ্টেম্বর শুরু হবে সংসদের বিশেষ অধিবেশন। ৫ দিনের বিশেষ অধিবেশনে, প্রথম দিন ১৮ সেপ্টেম্বর সোমবার পুরনো সংসদ ভবনে বিদায়ী অনুষ্ঠান হবে। এই বিশেষ অধিবেশন শুরু হবে পুরানো সংসদ ভবনে, তবে শেষ হতে পারে নতুন সংসদ ভবনে বলেই জানা গিয়েছে। দ্বিতীয় দিন ১৯ সেপ্টেম্বর গনেশ চতুর্থীর দিন নতুন সংসদ ভবনে গনেশ পুজো করা হবে বলে সূত্রের খবর। বাকি তিনদিনে তিনটি বিল আনবে মোদি সরকার। তারমধ্যে যে বিলটি নিয়ে জল্পনা, সেটির তালিকার শীর্ষে রয়েছে মহিলা সংরক্ষণ বিল। সোমবার রাজস্থানের জয়পুরে একটি অনুষ্ঠানে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনকর বলেছেন, সেদিন আর খুব বেশি দূরে নয়, যখন সংসদ এবং বিধানসভায় মহিলাদের পর্যাপ্ত প্রতিনিধিত্ব থাকবে। তাঁর মন্তব্যের পরেই বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল পেশ করা নিয়ে জল্পনা বেড়েছে। অন্যদিকে, সেই সময়েই মহিলা সংরক্ষণ বিল আনার দাবিতে সরব হয়েছেন কে কবিতা। বিশেষ অধিবেশনে সম্মিলিতভাবে এই দাবি তোলার জন্য অন্যান্য দলকে চিঠিও দিয়েছেন তিনি।

মহিলা সংরক্ষণ বিল ছাড়াও বাকি বিলগুলির মধ্যে রয়েছে অভিন্ন দেওয়ানি বিধি এবং এক দেশ এক নির্বাচন বিল। ‘ওয়ান নেশন, ওয়ান ইলেকশন’ অর্থাৎ একই সঙ্গে লোকসভা এবং বিভিন্ন রাজ্যের বিধানসভার নির্বাচন করার প্রস্তাব এর আগেও উঠেছে। ভারতের আইন কমিশনও এই বিষয়টির যৌক্তিকতা খতিয়ে দেখেছে। ‘ওয়ান নেশন, ওয়ান ইলেকশন’ চালু হলে, লোকসভা এবং সমস্ত রাজ্য বিধানসভার নির্বাচন একইসঙ্গে হবে। এছাড়াও দীর্ঘদিন ধরেই অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে চর্চা চলছে। বিজেপি শাসিত কয়েকটি রাজ্য অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার প্রক্রিয়া শুরু করেছে। জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া নিয়েও আলোচনার সম্ভাবনা প্রবল। এছাড়াও জি২০ প্রেসিডেন্সি এবং দিল্লিতে সম্মেলনের পর তা নিয়ে বিশেষ প্রস্তাবনা গ্রহণ করা হবে। প্রস্তাবনার তালিকায় রয়েছে চন্দ্রযান ৩ এবং সৌরযান নিয়েও। জানা গিয়েছে দেশের নাম ‘ইন্ডিয়া’ বদলে সব ভাষায় শুধুমাত্র ‘ভারত’ করা নিয়েও প্রস্তাবনা করা হবে বিশেষ অধিবেশনে।

বিগত ইউপিএ জমানায় সংসদে আনা হয়েছিল মহিলা সংরক্ষণ বিল। রাজ্যসভায় বিলটি পাস হলেও, লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার অভাবে বিলটি আটকে যায়। কংগ্রেসের লোকসভার মুখ্য সচেতক মানিককাম টেগোর জানিয়েছেন, বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল আনা হলে ইন্ডিয়া জোট বিলটিতে সমর্থন জানাবে।

Previous articleস্কুলের ৫ তলা বারান্দা থেকে ফেলা হল পুতুল! কসবায় ছাত্রমৃ*ত্যুর পুনর্নির্মাণে ফরেন্সিক টিম
Next articleতপ্ত দিল্লি, উষ্ণতার পারদ ছুঁল ৪০ ডিগ্রিতে!