‘চলে যাওয়ার আগে কিছু করে যাব’, নাটকীয় মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের!

নিয়োগকাণ্ডেও শীঘ্রই সামনে আসতে পারে আরও বিস্ফোরক কোনও তথ্য? পর্দাফাঁস হতে পারে আরও বড় দুর্নীতির? কলকাতা হাইকোর্টে মঙ্গলবার একটি মামলার শুনানিতে সেরকমই ইঙ্গিত মিলেছে। যথারীতি এখানেও শিরোনামে বিচারপতি গঙ্গোপাধ্যায়।মঙ্গলবার ২০১৪-র টেটে ওএমআর শিট সংক্রান্ত একটি মামলার শুনানি চলছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে।

বিচারপতি গঙ্গোপাধ্যায় কিন্তু ফের এদিন এজলাসে বিভিন্ন সময় আরও কিছু ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন। সরাসরি না বলে কেন ইঙ্গিতপূর্ণ মন্তব্য ? প্রশ্ন কিন্তু উঠছে। কী বলেছেন তিনি? এদিন তার বক্তব্য নাটকীয়তায় ভরা। তিনি বলেন, ‘আর কটা দিন আছে, চলে যেতে হবে, কিন্তু কিছু করে যাব। চলে যেতে হবে, কিন্তু যাওয়ার আগে কিছু করে যাব’, এজলাসেই মন্তব্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

বিচারপতির কথা শুনে আইনজীবী কল্লোল বসু বলেন, বিপ্লব দীর্ঘজীবী হোক। পাল্টা বিচারপতি বলে ওঠেন, বিপ্লব দীর্ঘজীবী হবেই। এখানেই ফের প্রশ্ন উঠেছে, খোদ বিচারপতি বিপ্লব দীর্ঘজীবী হওয়ার কথা বলছেন!
এরপর তিনি বলেন, ‘যারা ভুলে যায়, তারা অকৃতজ্ঞ, কিছু করে যাব, এভাবে চলতে পারে না’।

এদিন সিবিআইয়ের আইনজীবী বলেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের সমান দুর্নীতির খতিয়ান নিয়ে আমরা ১১ সেপ্টেম্বর এজলাসে হাজির হব। উত্তরে বিচারপতি বলেন, তাহলে তো সেই বিশাল পরিমাণ দুর্নীতি ভেঙে ফেলা দরকার। ২০০১ সালের এই ১১ সেপ্টেম্বর বিধ্বংসী সন্ত্রাসবাদী হামলায় গুঁড়িয়ে গিয়েছিল পৃথিবীর সবথেকে উঁচু বিল্ডিং ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। ২০২৩ সালের ১১ সেপ্টেম্বর কি এভাবেই নিয়োগ দুর্নীতির ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভেঙে পড়তে পারে?

২০১৪ সালের টেটে দুর্নীতি যদি ওয়াল্ড ট্রেড সেন্টারের মতই বড় হয়ে থাকে, তাহলে তাৎপর্যপূর্ণভাবে ১১ সেপ্টেম্বর সিবিআই যে তথ্য পেশ করবে তাতে এই দুর্নীতির মাথা পর্যন্ত পৌঁছানো যাবে কিনা, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে সব মহলে।

মঙ্গলবার ২০২০ সালে প্রাথমিক শিক্ষকের চাকরি পাওয়া প্রায় ৮ হাজার জনের চাকরি বাতিলের আবেদন করে মামলা হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। মামলাকারীদের দাবি, এরা প্রত্যেকেই বিএড প্রশিক্ষণপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক। শর্ত অনুযায়ী, প্রাথমিক শিক্ষক হওয়ার ৬ মাসের মধ্যে যে ব্রিজ কোর্স করার কথা ছিল, তা তাঁরা আজও করেননি। এরইমধ্যে গত ১১ অগাস্ট সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, বিএড প্রশিক্ষণপ্রাপ্তরা প্রাথমিক শিক্ষক হতে পারবেন না।

এই প্রেক্ষাপটে মহাফাঁপড়ে পড়েছেন প্রায় ৮ হাজার বিএড প্রশিক্ষণপ্রাপ্ত প্রাথমিক শিক্ষকরা। আগামী বুধবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

 

 

 

Previous articleসংসদের বিশেষ অধিবেশনে একসুর I.N.D.I.A.-র: সিদ্ধান্ত জোটের সংসদীয় প্রতিনিধি দলের বৈঠকে
Next articleFlipkart: উৎসবের মরশুমে ১ লক্ষ কর্মী নিয়োগ ফ্লিপকার্টে