‘বিক্রমের-বীরত্বে’ ভর করে ফের নয়া রেকর্ড শাহরুখের! কেমন হল ‘জওয়ান’? জানাচ্ছে এখন বিশ্ব বাংলা সংবাদ!

'জওয়ান' যেন নতুন অবতারে শাহরুখ দর্শনের মতো

না! শুধু তিনিই আছেন। আর সেকারণেই বৃষ্টিকে উপেক্ষা করেও বৃহস্পতিবার কাকভোরেই শহরের একাধিক প্রেক্ষাগৃহে কার্যত জনজোয়ার। নিউটাউনের মিরাজ থেকে পার্ক সার্কাসের কোয়েস্ট বা প্রিন্স আনোয়ার শাহ রোডের সাউথ সিটি বা কসবার অ্যাক্রোপলিস মল যেখানেই চোখ গিয়েছে সেখানেই ‘জওয়ান’ (Jawan) ঝড়ে কার্যত বেসামাল সমস্ত বয়সের মানুষ। এদিন সকাল থেকেই মানুষের উৎসাহ উদ্দীপনা চোখে পড়ার মতো। তবে কেমন হল বহু প্রতীক্ষিত সিনেমা? তারা খোঁজ নিল এখন বিশ্ব বাংলা সংবাদ। প্রতি মুহূর্তে আমরা বলিউডের বাদশাহের এই ছবির আপডেট পাঠকদের কাছে পৌঁছে দিয়েছি। কিন্তু এবার বনবাস কাটিয়ে সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষা। পর্দায় ফিরলেন আজাদ। আর তিনি আসবেন আর একটু ধামাকা হবে না তা আবার হয় নাকি? না সত্যিই তা হয়নি। পাঠানের পর ‘জওয়ান’ও লম্বা রেসের ঘোড়া তা প্রথম কয়েকঘণ্টার মধ্যে বুঝিয়ে দিলেন বাজিগর।

কেমন হল সিনেমা?

‘জওয়ান’ যেন নতুন অবতারে শাহরুখ দর্শনের মতো। সিনেমার প্রথম থেকেই একাধিক ট্যুইস্ট। কখনও তিনি দেশের জন্য এক ইঞ্চি জায়গা না ছেড়ে দেওয়া জওয়ান বিক্রম রাঠোরের ভূমিকায়। তো কখনও দেশবাসীর প্রাপ্য ফিরিয়ে দিতে তিনি ধরা দেন বীর রূপে। তবে এই গল্প এক জওয়ানের নিজের দেশকে কিছু ফিরিয়ে দেওয়ার লড়াই। দক্ষিণী পরিচালক অ্যাটলি প্রথম থেকেই চেয়েছেন সিনেমাটিকে আরও কীভাবে রোমাঞ্চকর করে তোলা যায়। তার জন্য শুরু থেকেই একাধিক চোখা বাদশাহী সংলাপ ও একাধিক মনোমুগ্ধকর গান দর্শকদের নজর পর্দার দিকে আটকে রাখবেই একথা নিশ্চিত। প্রথমার্ধে ছবির বয়স বেড়েছে ততই পাল্লা দিয়ে বেড়েছে সাসপেন্স। একের পর এক ট্যুইস্টে মাত করেছেন পরিচালক। অন্যদিকে, তিনি যে কেন এখনও অন্যদের থেকে পিছিয়ে তা ফের প্রমাণ করলেন শাহরুখ। প্রতি মুহূর্তে যেন নিজেকেই ছাপিয়ে গেলেন পাঠান বয়। নাচ, গান,‌ সংলাপের পাশাপাশি অ্যাকশন সবেতেই যেন নিজের সেরাটা উজাড় করে দিয়েছেন কিং খান। মাফিয়া কালী গায়কোয়াড অর্থাৎ বিজয় সেতুপতির অসামান্য অভিনয় দর্শকদের মন ছুঁয়েছে। তবে কীভাবে জওয়ান বিক্রমের স্বপ্ন দুচোখে নিয়ে দেশের একাধিক সমস্যা দূর করলেন আজাদ তার জন্য এই সিনেমা দেখতেই হবে। তবে সিনেমায় বিক্রমের লড়াই শেষ করতে আজাদের লড়াই এই সিনেমার মূল ভিত্তি।

তবে আইপিএস অফিসারের ভূমিকায় নর্মদা তথা অভিনেত্রী নয়নতারার অভিনয়ও মন ছুঁয়ে যাবে দর্শকদের। পাশাপাশি বিক্রমের স্ত্রীর ভূমিকায় কিছুক্ষণের জন্য হলেও প্রশংসিত হয়েছেন দীপিকা পাডুকোনও। তবে আচমকা কোন পরিস্থিতিতে ৬ জন মহিলা যোদ্ধাকে নিয়ে নিজের দল তেরি করলেন বিক্রম তার গল্প সুন্দরভাবে সাজিয়েছেন পরিচালক। তবে নয়নতারা হোক বা বিশেষ চরিত্রে দীপিকা, সবাই নিজের অভিনয়ে বেশ সাবলীল।

যে বিষয়ে নজর থাকবেই

৫৭ বছর বয়সে শাহরুখের অসামান্য ডেডিকেশন

বাদশাহী সংলাপ

প্রথম থেকেই ট্যুইস্ট

অসাধারণ কিছু অ্যাকশন সিকুয়েল

শাহরুখের ক্যারিশ্মা

অসাধারণ ভিএফএক্স

পর্দা থেকে এতটুকু চোখ সরবে না

পার্শ্ব চরিত্রদের অসামান্য অভিনয়

সমাজের উদ্দেশে বিশেষ বার্তা

অরিজিৎ সিং, বিশাল দাদলানি, নাকাশ আজিজ, কৈলাস খের, যোনিতা গান্ধীর গাওয়া কিছু অসাধারণ গান

অসাধারণ ব্যাকগ্ৰাউন্ড স্কোর

যা না হলে ভালো হতো

বাবা ও ছেলের ভূমিকায় শাহরুখের ডবল রোল

শাহরুখকে অতিরিক্ত প্রাধান্য

বিনা কারণে বা অপ্রয়োজনে গানের ব্যবহার

সুনীল গ্ৰোভারের ভূমিকা নিয়ে প্রশ্ন

গল্পের থেকে বানিজ্যিক বিষয়কে বেশি প্রাধান্য

বিনা কারণে সিনেমা জোর করে বাড়ানো

অত্যাধিক তারকাদের ভিড়

তবে মোটের উপর জওয়ান দেখতে গেলে দর্শকরা যে একেবারেই নিরাশ হবেন না। কারণ তাঁর নামেই যে সবকিছু। যাকে বলে একাই একশো। তবে শাহরুখ অনুরাগীদের জন্য সুখবর বিগত কয়েক বছরে এভাবে কিং খানকে কেউ দেখেছেন কী না তা হয়তো অনেকেই মনে করতে পারবেন না। প্রথম থেকে শেষ পর্যন্ত তাঁর জাদুতেই মুগ্ধ আট থেকে আশি সমস্ত বয়সের মানুষ। আর এই সিনেমা যে ফের সবদিক থেকে নয়া রেকর্ড গড়ার অপেক্ষায় তা আর বলার অপেক্ষা রাখে না। তবে হলে গেলে যে মন ভালো হবেই তা গ্যারান্টি।

 

 

Previous articleচলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে ম.র্মান্তিকভাবে মৃ.ত্যু কলেজ পড়ুয়ার
Next articleবেপরোয়া গাড়ির ধাক্কায় মর্মা*ন্তিকভাবে মৃ*ত্যু কর্তব্যরত পুলিশ কর্মী সহ ১ সিভিক ভলান্টিয়ারের, আহ*ত ৪