জি২০ সম্মেলন: বিশ্বনেতাদের চোখে সেরা হয়ে উঠতে সাজো সাজো রব রাজধানীতে!কার্যত লকডাউনে জেরবার আমজনতা

শুরু হয়ে গিয়েছে জি২০ শীর্ষ সম্মেলনের কাউন্টডাউন। লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘সুকৌশলে’ দেশের মানুষের কাছে চোখে ‘নিজের ভাবমূর্তিকে’ উজ্জ্বল করার লক্ষ্যে মরিয়া হয়ে উঠেছে। সেইমত গোটা বিষয়টিকে ‘জনআন্দোলনের’ চেহারা দিয়ে দেশবাসীকে সংযুক্ত করতে চাইছে বলে মত কূটনৈতিকবিদদের। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আজ নিজে লিখেছেন, ‘‘দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সাধারণ মানুষের সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে জি২০ প্রকৃত অর্থেই জনসাধারণের আন্দোলন হিসেবে গড়ে উঠেছে।”

আরও পড়ুনঃ স্ত্রীকে ছাড়াই জি২০ শীর্ষ সম্মেলনে দিল্লি আসছেন মার্কিন প্রেসিডেন্ট
শুক্রবারই,নয়া দিল্লিতে এসে পৌঁছচ্ছেন জো বাইডেন থেকে ঋষি সুনকরা। সেজে উঠেছে নয়া দিল্লির প্রগতি ময়দানে সদ্য উদ্বোধন হওয়া ভারত মণ্ডপ। এখানেই হবে মূল সম্মেলন। প্রস্তুত রয়েছে রাজধানী এলাকার অভিজাত হোটেলগুলিও। বিদেশি অতিথিদের প্রতিক্ষায় তারাও।শুক্রবারই দিল্লিতে পৌঁছে গিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। তাঁকে স্বাগত জানান, ইস্পাত ও গ্রামীণ উন্নয়ন দফতরের রাষ্ট্রমন্ত্রী ফগ্গন সিং কুলাস্তে।এদিকে ভারতের উদ্দেশে রওনা হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। শুক্রবার সন্ধ্যা ৬টা বেজে ৫৫ মিনিটে নয়া দিল্লিতে এসে পৌঁছবেন তিনি। রাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসবেন তিনি।
এদিকে,শীর্ষ সম্মেলনকে ঘিরে নয়া দিল্লিতে ‘কার্যত’ লকডাউনের পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার ভোর পাঁচটা থেকে নয়া দিল্লি এলাকায় শুরু হয়েছে ট্রাফিক নিয়ন্ত্রণ। নিরাপত্তা এবং ট্রাফিক নিয়ন্ত্রণ নিশ্চিত করতে দিল্লিকে কয়েকটি আলাদা জোনে ভাগ করা হয়েছে। নয়া দিল্লি এলাকাকে ‘কন্ট্রোলড জোন ওয়ান’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে ইন্ডিয়া গেট, কর্তব্য পথ, রাইসিনা রোড এবং প্রগতি ময়দানের ভারত মন্ডপমমুখী মোট ১৬টি রাস্তা। যাত্রীবাহী বাস, পণ্যবাহী লরি, অটো, ট্যাক্সি-সহ যাত্রী পরিবহনে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকি, বন্ধ করা হয়েছে অনলাইন ডেলিভারি। শুধুমাত্র, মেডিকেল এমার্জেন্সি এবং জরুরি পরিষেবার ক্ষেত্রে সুনির্দিষ্ট ছাড়পত্র দেখিয়ে ছাড় পাওয়া হবে।এমনকি, সুপ্রিম কোর্ট স্টেশন সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে। নিউ দিল্লি এলাকার মধ্যের মেট্রো স্টেশনে অধিকাংশ গেট বন্ধ রাখা হয়েছে।

 

Previous articleস্বামীর ফোন ঘাটতেই আরও দুই ‘প্রেমিকা’র খোঁজ পেয়ে হতবাক স্ত্রী! অভিযোগের ভিত্তিতে গ্রে.ফতার স্বামী
Next articleচিন, রাশিয়ার পর এ বার জি২০ সম্মেলনে আসছেন না স্পেনের প্রেসিডেন্টও, জানালেন কারণও