জি২০ শীর্ষ সম্মেলন পর্বে বাইডেন, হাসিনা , সুনক ছাড়াও মোট ১৫ রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক মোদির

জি২০ শীর্ষ সম্মেলনের চোখ ধাঁধানো মন্ডপের উদ্বোধন এখন শুধুই সময়ের অপেক্ষা। ইতিমধ্যেই নয়াদিল্লিতে বিশ্বের একাধিক দেশের রাষ্ট্রনেতাদের সমাগম শুরু হয়ে গিয়েছে। নয়াদিল্লিতে জি২০-র শীর্ষ সম্মেলন পর্বেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ মোট ১৫ জন রাষ্ট্রনেতার সঙ্গে পার্শ্ববৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার প্রধানমন্ত্রী সচিবালয় সূত্রে এ খবর জানানো হয়েছে।

আরও পড়ুনঃজি২০ সম্মেলন: বিশ্বনেতাদের চোখে সেরা হয়ে উঠতে সাজো সাজো রব রাজধানীতে!কার্যত লকডাউনে জেরবার আমজনতা

সূত্রের খবর, শুক্রবার বাইডেন এবং হাসিনার সঙ্গে বৈঠক করবেন তিনি। নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে মোদির বৈঠক হবে। তার আগে ৭ লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠক হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনার সঙ্গে। সে দেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন বৃহস্পতিবার ঢাকায় সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, মোদি-হাসিনা বৈঠকে বাংলাদেশি এবং ভারতীয় টাকার মাধ্যমে লেনদেন সুগম করা, কৃষি গবেষণা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে তিনটি সমঝোতাপত্র সই হতে পারে। দুই পড়শি দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে বিদ্যুৎ এবং রেলপথের একাধিক প্রকল্পের উদ্বোধনও হতে পারে।
প্রসঙ্গত, আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর (শনি ও রবিবার) জি২০ শীর্ষ সম্মেলনের আসর বসতে চলেছে নয়াদিল্লিতে। ওই সম্মেলনে এ বার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদি।জি২০-র সম্মেলন পর্বেই শনিবার সকালে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদি।দুপুরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর সঙ্গে হবে মধ্যাহ্নভোজ বৈঠক। জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ, তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইপ এর্ডোগান, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের সঙ্গেও বৈঠক করার কথা প্রধানমন্ত্রীর। এ ছাড়া সংযুক্ত আরব আমিরশাহি, দক্ষিণ কোরিয়া, নাইজিরিয়া, ব্রাজিলের রাষ্ট্রনেতাদের সঙ্গেও বৈঠকের কর্মসূচি রয়েছে তাঁর।

এদিকে, শুক্রবার সন্ধ্যায় দিল্লি বিমানবন্দরে পুরোদস্তুর কূটনৈতিক প্রোটোকল মেনেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে স্বাগত জানাতে যাবেন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জেনারেল (অবসরপ্রাপ্ত) ভিকে সিংহ। বিদেশ মন্ত্রক সূত্রে এ খবর জানানো হয়েছে। বাইডেনের পাশাপাশি জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে আসা চিনা প্রধানমন্ত্রী লি কিয়াংকেও দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানাতে হাজির থাকবেন ভিকে। অন্যদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনককে দিল্লি বিমানবন্দরে অভ্যর্থনা জানাবেন কেন্দ্রীয় খাদ্য-সরবরাহ এবং ক্রেতা সুরক্ষা প্রতিমন্ত্রী অশ্বিনীকুমার চৌবে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে দুপুর সওয়া ২টোয় বিমানবন্দরে স্বাগত জানানোর দায়িত্বও অশ্বিনীর।পাশাপাশি, ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিকে অভ্যর্থনা জানাবেন কৃষি প্রতিমন্ত্রী শোভা করান্ডলাজে ।
প্রসঙ্গত, জি২০-র সদস্য না হলেও দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসাবে বাংলাদেশ দু’দিনের এই শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে। পর্যবেক্ষক রাষ্ট্রের প্রতিনিধি হিসাবে দিল্লিতে হাজির থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।তাঁকে অভ্যর্থনা জানাবেন রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা জার্দোশ। অন্যদিকে, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি ইউন সুক ইওলকে দিল্লি বিমানবন্দরে স্বাগত জানাবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর৷

 

Previous articleজি-২০ অতিথিদের মধ্যাহ্নভোজের মেনুতে বিশেষ চমক! ১৭ দেশ থেকে আনা হল বিশেষ চারাগাছ
Next article“মহকুমা হবে”, অভিষেকের মাস্টার স্ট্রোকেই ধূপগুড়ি তৃণমূলের