একেবারে বিনামূল্য নয়! বিদেশীদের চিকিৎসায় নয়া গাইডলাইন প্রকাশ রাজ্য স্বাস্থ্য দফতরের

একেবারে বিনামূল্য নয়, এবার বাংলায় চিকিৎসা করাতে ন্যূনতম খরচ দিতে হবে বিদেশীদের। নয়া গাইডলাইন (Guidelines) প্রকাশ করে জানাল রাজ্য স্বাস্থ্য দফতর (Health Department)। দফতরের প্রধানসচিব নারায়ণ স্বরূপ নিগম এই একটি বিজ্ঞপ্তি জারি করে এই কথা জানান। স্বাস্থ্যসাথী কার্ডের (Sathya Sathi Card) রেটেই বিল মেটাতে হবে তাঁদের। তবে, সরকারি কাজে যে বিদেশী নাগরিকরা এদেশে এসে চিকিৎসা পরিষেবা নেবেন, তাঁদের চিকিৎসা হবে বিনামূল্যেই।

বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, ত্রিপুরা, অসমের মতো প্রতিবেশী রাজ্যের পাশাপাশি নেপাল, ভুটান, বাংলাদেশের মতো দেশ তো বটেই, এমনকী, কাজাকিস্তান, আইসল্যান্ড, জিব্রাল্টারের মতো দেশ থেকেও বিনামূল্যে সরকারি চিকিৎসা পেতে বাংলায় আসছেন রোগীরা। এর জেরে অতিরিক্তি বোঝা চাপছে স্বাস্থ্য দফতরের ঘাড়ে। এই কারণেই বিদেশি রোগীদের চিকিৎসায় নয়া গাইডলাইন (Guidelines) প্রকাশ করল রাজ্য। সরকারি হাসপাতালের উপাধ্যক্ষ অথবা সহ উপাধ্যক্ষর দায়িত্বে চিকিৎসা হবে। স্বাস্থ্যসাথী রেটে চিকিৎসার খরচ দিতে হবে রোগীকে। যেসব সরকারি হাসপাতালে প্রাইভেট, স্পেশ্যাল কেবিনের ব্যবস্থা আছে বিদেশি নাগরিক সেইসব সুযোগ পাবেন। তবে এই বাবদ খরচ দিতে হবে। হাসপাতাল থেকে এই খরচের অর্থ স্বাস্থ্য দফতরকে পাঠাতে হবে। প্রসঙ্গত, পিজি’র অধিকর্তা মণিময় বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বিদেশি নাগরিকদের চিকিৎসা সংক্রান্ত কমিটি গঠন হয়। কমিটির অন্য সদস্যরা হলেন স্বাস্থ্যকর্তা সুপর্ণা দত্ত ও অশ্বিনীকুমার মাজি, যুগ্ম স্বাস্থ্য অধিকর্তা শুভ্রাংশু চক্রবর্তী এবং অতিরিক্ত স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা সুমন ভট্টাচার্য। তাঁরাই আলোচনা করে স্থির করছেন, আগামী দিনে এ রাজ্যে বিদেশি রোগীদের ক্ষেত্রে চিকিৎসার নীতি কী হবে।

আরও পড়ুন:তিন ঘন্টা পর স্বাভাবিক মেট্রো পরিষেবা, অফিস টাইমে নাকাল নিত্যযাত্রীরা

বিদেশি রোগীর চিকিৎসা সংক্রান্ত নীতির তৈরিতে পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির রিপোর্টের ভিত্তিতেই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য দফতর। সেখানে বলা হয়েছে,

  • বিদেশি নাগরিক রাজ্যের কোনও হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হলে অগ্রাধিকার ভিত্তিতে ভর্তি করতে হবে।
  • স্বাস্থ্যসাথীর রেট চার্ট মেনে বিদেশী নাগরিককে চিকিৎসার খরচ দিতে হবে।
  • বেড ভাড়া, অপারেশনের খরচ হবে স্বাস্থ্যসাথীর রেট চার্ট অনুযায়ী।
  • সেই রোগী সম্পর্কে যাবতীয় তথ্য কলকাতাস্থিত সংশ্লিষ্ট দূতাবাস বা উপদূতাবাসে জানাতে হবে।
  • হাসপাতালের এইচএমএসআর পোর্টালে রোগীর পাসপোর্ট, ভিসা-সহ যাবতীয় তথ্য আপলোড করতে হবে।


 

Previous articleরানিনগরে বিশৃ.ঙ্খলা, থানা ভাঙ.চুরের ঘটনায় গ্রেফ.তার ৩০ জন কংগ্রেস সমর্থক
Next articleজেলে বসেই সোনার দোকানে ডাকা.তির মাস্টার প্ল্যান! গ্রেফ.তার কিংপিন