শিক্ষক দিবসে বিশেষ উদ‍্যোগ উত্তর দমদম চক্রের

মাননীয় সাংসদ ও মাননীয়া মন্ত্রী মহোদয়ার হাত থেকে চক্রের অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকা গণ বিশেষ সম্মাননা গ্রহণ করেন।

গত ৯ সেপ্টেম্বর উত্তর দমদম চক্রের উদ্যোগে  আয়োজিত হয়েছিল শিক্ষক দিবস উদযাপন অনুষ্ঠান। উত্তর দমদম চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক, চক্রের সমস্ত প্রাথমিক স্কুলের শিক্ষক-শিক্ষিকা,শিক্ষার্থী এবং উত্তর দমদম পৌরসভার যৌথ উদ্যোগে সফলভাবে বিরাটি তরুণ সেনগুপ্ত স্মৃতি ভবনে আয়োজিত হয় এই অনুষ্ঠানটি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দমদমের সাংসদ সৌগত রায় এবং উত্তর দমদমের বিধায়ক তথা রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এছাড়াও উপস্থিত ছিলেন উত্তর দমদম পৌরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস, শ্রদ্ধেয় AI গণ, DI অফিস, উত্তর ২৪ পরগণা DPSC, WBBPE দপ্তরের বিভিন্ন পদাধিকারী ব্যক্তিগণ এবং উত্তর দমদম পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের পৌরপিতা ও পৌরমাতাগণ। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের প্রতিকৃতিতে মাল্যদানের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। উত্তর দমদম চক্রের শিক্ষক শিক্ষিকাগণ সমবেত সঙ্গীতের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা করেন।

মাননীয় সাংসদ ও মন্ত্রী মহোদয়ার হাত থেকে চক্রের অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকা গণ বিশেষ সম্মাননা গ্রহণ করেন। উত্তরীয়, স্মারকলিপি, পুষ্পস্তবক,  শ্রদ্ধেয় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মহাশয়ের লেখা বই তাঁদের প্রদান করা হয়। এছাড়াও উৎসাহিত করেছেন তিনি, অনুমতি প্রদান করেছেন, শিশুদের ম্যাগাজিনটি তে নিজের শুভেচ্ছা বার্তাও দিয়েছেন ব্রাত‍্য বসু। পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য মহাশয়ার মাধ্যমে ছাত্রছাত্রীদের লেখা প্রচ্ছদ,কবিতা,গল্প ও আঁকা নিয়ে একটি স্মরণিকা প্রকাশ করা হয়। এছাড়াও অনুষ্ঠান মঞ্চের বাইরে ছাত্রছাত্রীদের আঁকা দিয়ে সাজানো হয় আর্ট গ্যালারী, ছাত্রছাত্রীদের প্রজেক্ট ও ক্রিয়েটিভ কাজ দিয়ে সাজানো হয় ক্রিয়েটিভ কর্নার। প্রথম,দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী কে পুরস্কৃত করা হয়।

বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যায় মেতে ওঠে সকলে। নাচ, গান, আবৃত্তি, ভাষ্যপাঠ, নাটক প্রতিটি উপস্থাপনা অপূর্ব, অসাধারণ ও প্রশংসনীয় ছিল। অনুষ্ঠানের সঞ্চালনাও ছিল অনবদ্য। প্রাথমিক শিক্ষা শুধুমাত্র পাঠ্যবই, চক, ডাস্টার, ব্ল্যাকবোর্ডে আবদ্ধ নয়। নাচ, গান, আবৃত্তি , নাটক, স্বরচিত লেখা, আঁকা, হাতের কাজ, খেলাধুলা, ব্রতচারী সমস্ত দিকে সার্বিক বিকাশই হল প্রাথমিক শিক্ষার অঙ্গ ও লক্ষ্য। তাই প্রাথমিক শিক্ষকদের আয়োজিত এই অনুষ্ঠানে সবকিছুরই ছোঁয়া ছিল। এ যেন শিক্ষক দিবসের এক স্বার্থক উদযাপন।

এই অনুষ্ঠানটি সফল করে তোলার জন্য উত্তর দমদম চক্রের শিক্ষক দিবস উদযাপন কমিটির প্রতিটি সদস্যের অক্লান্ত পরিশ্রম যেমন ছিল, তেমন ছিল দুই জন মানুষের বিশেষ উদ্যোগ। তাঁরা হলেন শ্রদ্ধেয় শিক্ষক মানস পাল ও শ্রদ্ধেয় শিক্ষক বিন্দুমাধব দাস মহাশয়। সকল ছাত্রছাত্রী ও অভিভাবকগণও অনুষ্ঠানটি সর্বাঙ্গীন সুন্দর ও স্বার্থক করে তুলতে সর্বতোভাবে সহযোগিতা করেছেন।

আরও পড়ুন:মন্দারমণির সমুদ্রসৈকতে তরুণীর নিথর দেহ ঘিরে চা*ঞ্চল্য! তদন্তে পুলিশ

 

 

 

 

Previous articleIND-PAK: ‘রিজার্ভ ডে’-তে বৃষ্টিতে ভেস্তে গেলে কী হবে ম‍্যাচের ভবিষ্যৎ? ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে রোহিতদের?
Next articleফের চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! সোমে বৃষ্টি হবে কী?