নিম্নচাপের জের! কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঘনাচ্ছে দূর্যোগের মেঘ

সকালে রোদ ঝলমলে পরিষ্কার আকাশ,বেলা গড়াতেই ঝমঝমিয়ে বৃষ্টি। মঙ্গলবার এমনি দৃশ্যের সাক্ষী থাকল কলকাতাবাসী।আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে,মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জেরে তাপমাত্রাও খানিকটা কমার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ পুজোর আগে সোনার দামে স্বস্তি মিলল কি?
দক্ষিণবঙ্গে গত দুদিনে বেশ খানিকটা বৃষ্টি কমেছিল। সেই সঙ্গে ঊর্ধ্বমুখী হয়েছিল পারদও। ভ্যাপসা গরমে নাজেহাল হয়ে পড়ছিল রাজ্যবাসী। তবে মঙ্গলের বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তি মিলল। তবে শুধু আজ নয়, আবহাওয়ার এমনই ভোলবদল হতে চলেছে গোটা রাজ্যজুড়ে। হাওয়া অফিস সূত্রে খবর, চলতি সপ্তাহের শেষ দিকেই গাঙ্গেয় দক্ষিণবঙ্গের জেলাগুলি ভিজবে বৃষ্টিতে। তবে উত্তরের জেলাগুলিতে কমবে বৃষ্টি।
হাওয়া অফিস জানিয়েছে, ওড়িশা উপকূল সংলগ্ন উত্তর পশ্চিম এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে। এর জেরেই বৃহস্পতিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। উপকূলবর্তী জেলাগুলির পাশাপাশি গাঙ্গেয় দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। সঙ্গে বজ্রপাতও হবে ।
তবে, বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে, বাড়বে তাপমাত্রা। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কম। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।
কলকাতায় মঙ্গল এবং বুধবার রোদ এবং মেঘের লুকোচুরি খেলা চলবে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতি এবং শুক্রবার মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।কলকাতায় আজ ভোরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। সোমবার দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৩ থেকে ৯২ শতাংশ।

Previous article বিজেপির গোষ্ঠীকোন্দল ঘিরে ধুন্ধুমার, বাঁকুড়ায় দলীয় অফিসেই তালাবন্দি কেন্দ্রীয় মন্ত্রী
Next articleমন্ত্রিসভার রদবদলের পরের দিনই একাধিক জেলাশাসক বদল, একনজরে তালিকা