IPC-র সঙ্গে নতুন বিলের কোনও পার্থক্য নেই: মত আইনজীবীদের

ভারতীয় দণ্ড বিধির সঙ্গে নতুন বিলের কোনও পার্থক্য নেই। ঔপনিবেশিকতার থেকে মুক্তি দিতেই এই আইন সংশোধন করা হচ্ছে বলে দাবি করা হলেও, আদতে ঔপনিবেশিক আমলের থেকেও এই আইন আরও কঠোর। আইনজীবীদের এই মতকে হাতিয়ার করেই এই বিলের বিরোধিতার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি (Parliamentary Committee)। বুধবার শেষ হয়েছে সংসদীয় কমিটির (Parliamentary Committee) তিনদিনের আলোচনা। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ফের এক দফা আলোচনা হবে। তবে তারমধ্যেই বিলে থাকা বিধিগুলি নিয়ে চর্চা চলছে। সেখানে পুলিশের ক্ষমতা বৃদ্ধি নিয়ে যেমন প্রশ্ন উঠেছে, তেমনই প্রশ্ন তোলা হয়েছে বিলে নতুনত্ব নিয়ে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক অমিত শাহ দাবি করেন, রাষ্ট্রদ্রোহ আইন তুলে দেওয়া হয়েছে। যদিও তা ঠিক নয়। বরং আগের আইনের থেকে আরও কঠোর করে তোলা হয়েছে এবং সীমাও বৃদ্ধি করা হয়েছে বলে দাবি আইনজীবী মহলের। নাগরিক সুরক্ষা সংহিতায় খুবই সাধারণ মানের পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা। সাক্ষ্য বিলটিতেও কোনও পরিবর্তন করা হয়নি বলে মত আইনজ্ঞ মহলের। তবে যে বিধি নিয়ে সবচেয়ে বেশি উদ্বেগ তৈরি হয়েছে, সেটি হল পুলিশের ক্ষমতা বৃদ্ধি। নাগরিকদের দিক থেকে পুলিশের ক্ষমতা অনেক বেশি বৃদ্ধি করা হয়েছে। নতুন আইনে বলা হয়েছে, কোনও ব্যক্তিকে গ্রেফতার করতে প্রয়োজনে যে কোনও পদক্ষেপ করতে পারে পুলিশ। আইনজীবী মহলের দাবি, এক্ষেত্রে আফস্ফা আইনের সমকক্ষ করে তোলা হয়েছে পুলিশের ক্ষমতাকে। এই বিধি সাধারণ নাগরিকের জন্য অত্যন্ত মারাত্মক বলে দাবি ওয়াকিবহাল মহলের। সম্পত্তি নষ্টের ক্ষেত্রেও কঠোর আইন প্রয়োগের বিরোধিতা করা হয়েছে আইনজীবী মহলের তরফে।

আরও পড়ুন: পরিবহণ দফতরের বিশেষ উদ্যোগ, ভিড় ছাড়াই দুর্গাপুজোর স্বাদ পাবেন শহরবাসী!

আইনজীবী এবং অপরাধ আইন নিয়ে গবেষণা ও সওয়াল করা প্রবীণ আইজীবীরা জানিয়েছেন, বর্তমানে কার্যকর থাকা ভারতীয় দণ্ডবিধির সঙ্গে ভারতীয় ন্যায় সংহিতার ৮৩ শতাংশ মিল রয়েছে। আইনজ্ঞ মহলের বক্তব্য, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার সঙ্গে অপরাধ বিচার আইনের মিল রয়েছে ৮২ শতাংশ। একইভাবে ভারতীয় সাক্ষ্য বিলের সঙ্গে সাক্ষ্য আইনের ৮২ শতাংশ মিল রয়েছে। এই বিষয়টি তুলে ধরে ওয়াকিবহাল মহলের বক্তব্য, ভারতীয় করে তোলার নামে যে আইন আনা হয়েছে, সেটা শুধুমাত্র আইনের নামের পরিবর্তন ছাড়া আর কিছুই নয়।

 

 

 

Previous articleপ্রকাশিত হল সুপার সিক্সের মিনি ডার্বির সূচি, ২০ সেপ্টেম্বর লাল-হলুদের মুখোমুখি সাদা-কালো ব্রিগেড
Next articleবাংলা সহায়তা কেন্দ্রগুলিতে চালু হচ্ছে একাধিক নয়া পরিষেবা