সাগরে ফের নিম্নচাপ!সকাল থেকেই রাজ্যজুড়ে বৃষ্টি

সকাল থেকেই আকাশের মুখভার। সূর্যের দেখা নেই।উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে জন্ম নিয়েছে নিম্নচাপ। যার জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গজুড়ে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির এই স্পেল চলবে শুক্রবার পর্যন্ত। আজ ও কাল ঝমঝমিয়ে বৃষ্টি নামবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে।

আরও পড়ুন:ফের রাজ্যে ডে.ঙ্গিতে বলি ২ আক্রান্তের
হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত উত্তর-পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগর থেকে সরে উত্তর-পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগর এলাকায় বিস্তৃত করেছে। মৌসুমী অক্ষরেখা জয়সলমীর এবং সিদ্ধি হয়ে জামশেদপুরের উপর দিয়ে গিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর পশ্চিম ভারতে। ওড়িশা সংলগ্ন উপকূলে নিম্নচাপের প্রভাব বেশি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এর জেরে উপকূলের জেলাগুলিতে মুষলধারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
বুধবার দক্ষিণবঙ্গে মূলত মেঘলা আকাশই থাকবে। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিভিন্ন জেলায়। বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। শুক্রবার পর্যন্ত বৃষ্টির আরও একটি স্পেল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বৃহস্পতিবার থেকে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মেঘলা আকাশই বজায় থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। উপকূল সংলগ্ন জেলায় বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।বৃহস্পতিবার বৃষ্টি বাড়বে পশ্চিমের দিকের জেলাগুলিতে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর , বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়।
কলকাতায় বুধবার দিনভর মেঘলা আকাশই থাকবে। সকাল থেকে দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭১ থেকে ৯২ শতাংশ। বৃষ্টিপাতের পরিমাণ ২.৪ মিলিমিটার।

Previous articleফের রাজ্যে ডে.ঙ্গিতে বলি ২ আক্রান্তের
Next articleনোংরা ফেলা নিয়ে অশা*ন্তির জের!খাস কলকাতায় চলল গু*লি