‘বিধবা এবং আ.দিবাসী বলেই কি নয়া সংসদ ভবনে আমন্ত্রণ নেই রাষ্ট্রপতির?’প্রশ্ন তুলে মোদিকে ক.টাক্ষ স্ট্যালিন পুত্রর

‘‘রাষ্ট্রপতি দেশের প্রথম নাগরিক। অথচ নতুন সংসদ ভবনের উদ্বোধন এবং সূচনা অধিবেশন থেকে দূরে সরিয়ে রাখা হল। বিধবা এবং আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি বলেই তাঁর সঙ্গে এমনটা ঘটল। এটাই সনাতন ধর্ম? তা হলে বলব, এর বিরুদ্ধে আমাদের লড়াই চলবে”। নয়া সংসদ ভবনের উদ্বোধন কর্মসূচিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানানোর ঘটনায় এ বার মোদি সরকারের বিরুদ্ধে সোচ্চার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনের পুত্র উদয়নিধি।

আরও পড়ুনঃউদয়নিধিকে ঠাটিয়ে চ.ড়! নগদ পুরস্কার ১০ লক্ষ টাকা, পোস্টার ঘিরে চা.ঞ্চল্য

নয়া সংসদ ভবনের উদ্বোধন কর্মসূচিতে আমন্ত্রণ জানানো হয়নি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। এমনকি গত মঙ্গলবার সেই ভবনে লোকসভা এবং রাজ্যসভার প্রথম অধিবেশনের দিনেও নরেন্দ্র মোদি সরকার রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানায়নি। এই নিয়ে প্রথম থেকেই সরব ছিল বিরোধীরা। লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রী নিজেই সব কৃতিত্ব নিতে উদ্যোগী হয়েছেন। তিনি নিজে প্রচারের সব আলো শুষে নিতে চান বলেই রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়নি বলেও দাবি তোলেন বিরোধীরা। সেই বিতর্ক আরও উস্কে দিলেন স্ট্যালিন মন্ত্রিসভার সদস্য তথা জনপ্রিয় তামিল অভিনেতা উদয়নিধি। স্ট্যালিন-পুত্রের ‘বিধবা এবং আদিবাসী’ মন্তব্য এ বার পুরো বিতর্ককে নতুন মাত্রা দিল।

প্রসঙ্গত, নতুন সংসদ ভবনের শিলান্যাস হয়েছিল ১০ ডিসেম্বর, ২০২০ সালে। কিন্তু সেই শিলান্যাস অনুষ্ঠানে তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে আমন্ত্রণ জানানো হয়নি। পরবর্তী ধাপে ২০২২ সালের ১১ জুলাই যখন জাতীয় প্রতীক সিংহের ব্রোঞ্জের মূর্তির উদ্বোধন হয়, তখনও আমন্ত্রিতের তালিকায় তাঁর নাম ছিল না। যদিও সে সময়ও রাষ্ট্রপতির আসনে ছিলেন তফসিলি জনজাতি (দলিত) গোষ্ঠীর নেতা কোবিন্দ।

Previous articleএশিয়ান গেমসে উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করবেন হরমনপ্রীত-লভলিনা
Next articleস্পেনের পর্ব সেরে এবার দুবাইয়ে মুখ্যমন্ত্রী, দু’দিনের ঠাসা কর্মসূচি