লিপস অ্যান্ড বাউন্ডস মামলায় ইডি আধিকারিকদের বিরুদ্ধে পদক্ষেপ নয়, নির্দেশ বিচারপতি সিনহার

বৃহস্পতিবার আদালতে হলফনামা জমা দিল ইডি৷

লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থার ডিরেক্টর এবং শীর্ষকর্তাদের সম্পত্তির যাবতীয় তথ্য হলফনামা আকারে কলকাতা হাইকোর্টে জমা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি৷গত ১৪ সেপ্টেম্বর নিয়োগ মামলার শুনানি চলাকালীন বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দিয়েছিলেন, ডিরেক্টর সহ লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থার সমস্ত কর্তাব্যক্তিদের সম্পত্তির পরিমাণ জানাতে হবে আদালতকে৷ ২১ সেপ্টেম্বরের মধ্যে সেই রিপোর্ট জমা দিতে হবে৷সেই নির্দেশ মেনে বৃহস্পতিবার আদালতে হলফনামা জমা দিল ইডি৷

এদিকে, লিপস অ্যান্ড বাউন্ডসের কম্পিউটারে ইডি আধিকারিকের ১৬টি ফাইল ডাউনলোড সংক্রান্ত মামলায় হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার দ্বারস্থ হয়েছিল ইডি। তাদের অভিযোগ ছিল, ইডি আধিকারিকদের রীতিমতো হয়রান করছে কলকাতা পুলিশ। জেনারেল ডাইরির ভিত্তিতে ED আধিকারিকদের বারবার ডেকে পাঠানো হচ্ছে, বিভিন্ন প্রশ্নের উত্তরও চাওয়া হচ্ছে।

এদিন আদালতের পর্যবেক্ষণ, লিপস অ্যান্ড বাউন্ডস মামলায় ইডি আধিকারিকদের বিরুদ্ধে কোনওরকম পদক্ষেপ এখনই করা যাবে না। জানিয়ে দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা। ইডির অভিযোগ ছিল, ফাইল ডাউনলোড সংক্রান্ত মামলায় তাদের আধিকারিকদের হয়রান করা হচ্ছে। তার প্রেক্ষিতেই এই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট।

প্রসঙ্গত, লিপস অ্যান্ড বাউন্ডসের অফিসে ইডির তল্লাশি অভিযান চলাকালীন একটি কম্পিউটারে ১৬টি ফাইল ডাউনলোড করা হয় বলে অভিযোগ। ইডির দাবি, এক তদন্তকারী অফিসার তাঁর ব্যক্তিগত কারণে সেগুলি ডাউনলোড করে। ইতিমধ্যে ওই ১৬টি ফাইল বাজেয়াপ্ত করেছে কলকাতা পুলিশ। বিতর্কিত ওই ১৬টি ফাইল তলব করে হাইকোর্ট।

 

 

 

Previous articleরাজনৈতিক-ব্যবসায়িক স্বার্থকে প্রাধান্য! ভারত-কানাডার সং.ঘাত মেটাতে আসরে আমেরিকা
Next articleদুয়ারে দলিল: সম্পত্তির রেজিস্ট্রির পরবর্তী প্রক্রিয়া সরলে নয়া পদ্ধতি রাজ্যের