পাওনার দাবিতে রাজধানী যাচ্ছেন বাংলার বঞ্চিতরা! বিশেষ ট্রেনের দাবি তৃণমূলের

জানা গিয়েছে, শুক্রবারই জেলা থেকে কলকাতায় আসছেন বঞ্চিতরা। তাঁদের থাকা খাওয়ার বন্দোবস্ত করা হয়েছে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। শনিবার ৩-৪ হাজার লোক রওনা দেবেন দিল্লির উদ্দেশ্যে।

১০০দিনের কাজ থেকে শুরু করে আবাস যোজনার (Awas Yojna) টাকা হোক কিংবা রাস্তার কাজ বন্ধ-সহ রাজ্যের একাধিক পাওনা মেটাচ্ছে না কেন্দ্রের মোদি সরকার (Modi Govt)। যা নিয়ে বারবারই সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) থেকে শুরু করে তৃণমূল (TMC) নেতৃত্ব। চলতি বছরের একুশে জুলাইয়ের মঞ্চ কেন্দ্রের এই বঞ্চনার বিরুদ্ধে ‘দিল্লি চলো’ ডাক দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। অভিষেক জানিয়েছিলেন, নিজেদের অধিকার আদায়ে বাংলার বঞ্চিত মানুষদের নিয়ে দিল্লি যাবেন। এবার সেটাই করতে চলেছে তৃণমূল কংগ্রেস। আগামী শনিবার দাবি আদায়ে বাংলা থেকে দিল্লি রওনা হচ্ছেন প্রায় ৩-৪ হাজার বঞ্চিত মানুষ।

জানা গিয়েছে, শুক্রবারই জেলা থেকে কলকাতায় আসছেন বঞ্চিতরা। তাঁদের থাকা খাওয়ার বন্দোবস্ত করা হয়েছে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। শনিবার ৩-৪ হাজার লোক রওনা দেবেন দিল্লির উদ্দেশ্যে। কেন্দ্রীয় পঞ্চায়েত মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়ে ইতিমধ্যেই তাঁর কাছে চিঠি পাঠিয়েছে তৃণমূল। অক্টোবরের ৩ তারিখে তাঁর সঙ্গে দেখা করার জন্য সময় চাওয়া হয়েছে। একশো দিনের বকেয়া টাকা দেওয়ার দাবিতে গিরিরাজের সঙ্গে দেখা করতে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূলের শীর্ষ নেতারা। একশো দিনের কাজ করেও যাঁরা টাকা পাননি, ইতিমধ্যেই বাংলার সেই ৫০ লাখ বঞ্চিত মানুষের সাক্ষর সম্বলিত মানুষের চিঠি ট্রাকে করে দিল্লিতে পৌঁছেছে।

এদিকে শ্রমিকদের দিল্লিতে আনার জন্য বিশেষ ট্রেন চেয়ে আবেদন জানিয়েছে তৃণমূল কংগ্রেস। রেলের তরফেও সমস্ত  নিয়ম জানিয়ে পাল্টা উত্তর দেওয়া হয়েছে। ৩০ সেপ্টেম্বর সকালে হাওড়া থেকে ছেড়ে সেই বিশেষ ট্রেন ১ অক্টোবর মনরেগার শ্রমিকদের নিয়ে পৌঁছাবে দিল্লিতে। তৃণমূলের তরফে বিশেষ ট্রেন চেয়ে রেলে চিঠি পাঠিয়েছেন রাজ্যসভার সাংসদ শুভাশিস চক্রবর্তী। ইতিমধ্যেই কলকাতা থেকে ট্রাকে করে রওনা দিয়েছে ১০০ দিনের কাজে বকেয়া শ্রমিকদের  ৫০ লক্ষ চিঠি। পাশাপাশি রাজধানী দিল্লিতে ইতিমধ্যেই বেশ কয়েকটি বিভিন্ন ক্যাটাগরির হোটেল বুক করা হয়েছে কর্মীদের  জন্যে। সূত্রের খবর, তৃণমূলের তরফে খাবার সমেত ২০টি স্লিপার কোচ যুক্ত ট্রেনের আবেদন জানানো হয়েছে।

রেলের তরফে জানানো হয়েছে, বিশেষ ট্রেনের জন্য দিতে হবে মোট ৫০ লক্ষ টাকা। তারমধ্যে ১১ লক্ষ টাকা অগ্রিম জমা দিতে হবে। তৃণমূলকে যে বিশেষ ট্রেন দেওয়া হবে, সেখানে থাকবে মোট ২২টি কোচ। তবে তৃণমূলের এই কর্মসূচী আটকাতে বিজেপি সবরকমভাবে বাধা তৈরি করছে বলে অভিযোগ। তৃণমূলের তরফে এক্স হ্যান্ডেলে লেখা হয়েছে, “দীর্ঘ সময় ধরে মনরেগা এবং আবাস যোজনার টাকা না পাওয়ার ফল ভোগ করছেন বাংলার মানুষ। তবে আমরা মাথা নিচু করব না। আমরা টাকা না পাওয়া শ্রমিকদের লেখা চিঠি নিয়ে দিল্লি যাব। বাংলা এবং বাংলার মানুষের জন্য আমরা ঐক্যবদ্ধ লড়াই চালিয়ে যাব।”

 

 

 

 

Previous articleবীরভূমের মুকুটে স্বীকৃতির পালক, বিধান রায়ের ‘আনন্দপাঠ’কে স্কচ পুরস্কার
Next articleফের রটারডামে বন্দু.কবাজের হা.মলা! লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা, ধৃ.ত ১