যা ঘটেছিল আজকের দিনে দেখে নিন একনজরে

হৃষীকেশ মুখোপাধ্যায়

১৯২২ হৃষীকেশ মুখোপাধ্যায়ের (১৯২২-২০০৬) জন্মদিন। ভারতীয় চলচ্চিত্র জগতের অন্যতম সেরা পরিচালক। কেবল সিনেমা মেকারই নন, বড় স্টার মেকারও ছিলেন তিনি। তাঁর পরিচালিত ছবি ‘ছোট্ট জিজ্ঞাসা’তে শিশুশিল্পী হিসেবে প্রথম পর্দায় দেখা গিয়েছিল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। আজ তাঁরও জন্মদিন। ‘আনন্দ’ থেকে শুরু করে ‘চুপকে চুপকে’— হৃষীকেশ মুখোপাধ্যায়ের ন’টি ছবিতে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন। জয়া বচ্চন প্রথম হিন্দি ছবিতে সুযোগ পান হৃষীকেশ মুখোপাধ্যায়ের ‘গুড্ডি’ ছবিতে। জয়াকে নিয়ে এরপর ‘বাবুর্চি’, ‘অভিমান’, ‘মিলি’, ‘চুপকে চুপকে’ করেন।

অজিতেশ বন্দ্যোপাধ্যায়

১৯৩৩ অজিতেশ বন্দ্যোপাধ্যায় (১৯৩৩-১৯৮৩) এদিন মানভূমে তাঁর মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। নাট্যচর্চার ক্ষেত্রে কয়েকজন মানুষ এ বঙ্গদেশে এমন ছিলেন বা রয়েছেন, যাঁদের নাম দেশের মানুষের কাছে বারবার বললে আত্মগর্ব হয়। এমনই একজন নাট্যব্যক্তিত্ব অজিতেশ। বাংলা থিয়েটারকে বিশ্বমঞ্চে মিলিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছিলেন। বিদেশে বসে লেখা, সে-দেশের পটভূমিতে লেখা বিভিন্ন নাটক অজিতেশের ছোঁয়ায় হয়ে উঠত ঘরের নাটক, এই বাংলার নাটক। ব্রেখট, ইবসেন, চেখভ, পিরানদেল্লো, ওয়েস্কার, পিন্টার— বিশ্ব নাট্যমানচিত্রের এইসব স্থপতির সঙ্গে বাঙালির পরিচয় অজিতেশের হাত ধরে। এঁদের নাটকের অনুবাদ নয়, বঙ্গীয়করণ করে তিনি উপস্থাপন করতেন মঞ্চে। গ্রুপ থিয়েটার, পেশাদারি মঞ্চ, চলচ্চিত্র, যাত্রা— সব কিছুতেই বিরাট চেহারার অজিতেশ অভিনেতা হিসেবে নিজের মর্ত্যসীমা অতিক্রম করেছিলেন।

প্যারীচরণ সরকার

১৮৭৫ প্যারীচরণ সরকার (১৮২৩-১৮৭৫) এদিন প্রয়াত হন। বাংলার নবজাগরণে সক্রিয় ভূমিকা পালন করেন। নারী-শিক্ষার প্রসার ও বিধবাবিবাহ প্রচারে বিদ্যাসাগরকে সাহায্য করেন। নারী শ্রমিকদের সন্তানদের লেখাপড়া শেখানোর জন্য কারিগরি বিদ্যালয় স্থাপন করেন। মূলত তাঁরই চেষ্টায় কলুটোলা ব্রাঞ্চ স্কুল নাম বদলে ‘হেয়ার স্কুল’ হয়। এই শিক্ষাব্রতী মনীষীকে ‘দি আর্নল্ড অব দি ইস্ট’ বলা হত।

সুনীতি দেবী

১৮৬৪ সুনীতি দেবীর (১৮৬৪-১৯৩২) জন্মদিন। বাবা ব্রহ্মানন্দ কেশবচন্দ্র সেন, মা জগন্মোহিনী দেবী, স্বামী কোচবিহারের রাজা নৃপেন্দ্রনারায়ণ। কেশবচন্দ্র তাঁর নাবালিকা কন্যাকে পাত্রস্থ করায় ভারতবর্ষীয় ব্রাহ্মসমাজ ভেঙে সাধারণ ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠিত হয়। সুনীতি দেবী প্রথম ভারতীয় মহিলা যিনি ইংল্যান্ডের রানির কাছ থেকে ‘সিআইই’ উপাধি পান।

শিবনাথ শাস্ত্রী

১৯১৯ শিবনাথ শাস্ত্রীর (১৮৪৭-১৯১৯) প্রয়াণ দিবস। সুনীতি দেবীর গৌরীদানকে ঘিরে তাঁরই নেতৃত্বে ভারতবর্ষীয় ব্রাহ্মসমাজ ভেঙে সাধারণ ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠিত হয়। তার আগে পর্যন্ত শিবনাথ কেশব-অনুগামী রূপেই পরিচিত ছিলেন। তিনি ছিলেন একাধারে সাহিত্যিক, শিক্ষাবিদ, সমাজ-সংস্কারক, ব্রাহ্মধর্ম প্রচারক। আত্মজীবনী ‘আত্মচরিত’ সমকালীন বাংলার তথ্যমূলক দলিল।

২০১৭
বাইবেলের অনুবাদক
সন্ত জেরোমকে স্মরণ করে প্রতি বছর ৩০ সেপ্টেম্বর আন্তর্জাতিক অনুবাদ দিবস পালন করা হয়। রাষ্ট্র সংঘ এ-বিষয়ে সিদ্ধান্ত নেয় ২০১৭-তে। অনুবাদকর্মের সূত্র ধরে বিভিন্ন দেশের মধ্যে যে পারস্পরিক সম্পর্ক গড়ে ওঠে তা বিশ্বশান্তির পক্ষে সহায়ক হবে বলে বিবেচনা করেই রাষ্ট্র সংঘের সাধারণ সভা এই প্রস্তাব নেয়।

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleরেল কোয়ার্টার্সে বসেই ছক কষেছিল ডাকা.তদল! খড়্গপুরের ঘটনায় জানালেন এসপি