দেশে সবচেয়ে সস্তায় ম.দ কোন রাজ্যে পাওয়া যায়? দামের হেরফের জানলে অবাক হবেন

সম্প্রতি, দ্য ইন্টারন্যাশনাল স্পিরিটস অ্যান্ড ওয়াইন অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার তরফে প্রকাশিত একটি রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। এতদিন গোয়া পর্যটন কেন্দ্র হিসাবেই সবচেয়ে বেশি জনপ্রিয় ছিল, এখন মদের উপর শুল্ক কমায় রাজ্যটি সুরাপ্রেমীদের কাছেও অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠেছে।

দেশের বিভিন্ন রাজ্যে মদের (Alcohol) দামে বিস্তর হেরফের দেখা যায়। এর মূল কারণ হল রাজ্য সরকার কর্তৃক চাপানো নানা ধরনের কর। কোনও রাজ্যে মদের উপর কর কম, আবার কোথাও মদের উপর কর অনেকটাই বেশি। আসলে এই করের পার্থক্যের কারণেই দেশের বিভিন্ন প্রান্তে মদের দামে হেরফের হয়। সম্প্রতি একটি রিপোর্ট বলছে গোয়ার তুলনায় কর্ণাটকে (Karnataka) মদের দাম প্রায় পাঁচ গুণ বেশি। গোয়ায় (Goa) যদি কোনও মদের বোতলের দাম ১০০ টাকা হয়, তা কর্ণাটকে বেড়ে দাঁড়ায় ৫০০ টাকার বেশি। দিল্লিতে সেই দাম থাকে ১৩৪ টাকার আশেপাশে। তবে যে রাজ্যে মদের উপর কর যত বেশি, সেই রাজ্যগুলোতে দেখা যায় মদের চোরাচালানও অনেক বেশি।

সম্প্রতি, দ্য ইন্টারন্যাশনাল স্পিরিটস অ্যান্ড ওয়াইন অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার তরফে প্রকাশিত একটি রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। এতদিন গোয়া পর্যটন কেন্দ্র হিসাবেই সবচেয়ে বেশি জনপ্রিয় ছিল, এখন মদের উপর শুল্ক কমায় রাজ্যটি সুরাপ্রেমীদের কাছেও অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠেছে। গোয়ায় মদের বোতলের এমআরপি অনুযায়ী এখানে ধার্য করা হয় ৪৯ শতাংশ কর। উল্টোদিকে কর্ণাটকে ৮৩ শতাংশ এবং মহারাষ্ট্রে ৭১ শতাংশ কর ধার্য করা হয়। তবে বিদেশ থেকে আমদানি করা মদের উপর করের হার সব রাজ্যেই এক। বিদেশি কোম্পানির মদের বোতলে প্রায় ১৫০ শতাংশ কর আরোপ করা হয়। তবে রাজ্যগুলির উপর চাপানো কর কমানোর আবেদন দীর্ঘদিন ধরেই করা হচ্ছে।

তবে যদি বড় শহরের মধ্যে দামের পার্থক্য দেখা হয়, সেক্ষেত্রে দিল্লি ও মুম্বইয়ে মদের দামে প্রায় ২০ শতাংশ পার্থক্য রয়েছে। ব্ল্যাক লেবেলের দাম যেখানে দিল্লিতে প্রায় ৩১০০ টাকা। মুম্বইতে সেখানে দাম ৪০০০ টাকা। অন্যদিকে, কলকাতায় এই বোতলের দাম রয়েছে প্রায় ২৯০০ টাকার মতো। গোয়া ছাড়াও কিছু শহর কিংবা রাজ্যে মদের ওপরে কর তুলনামূলকভাবে কম। সেই কারণে গড়ের থেকে কম দামে মদ পাওয়া যায়। গোয়ার পরে পণ্ডিচেরিতে সব থেকে সস্তায় মদ পাওয়া যায়। মদ সস্তার দিক থেকে এর পরের রাজ্যগুলি হল দমন ও দিউ, পাঞ্জাব, হরিয়ানা ও দিল্লি। বর্তমানে পেট্রোলিয়াম পণ্যগুলিকে জিএসটি-র আওতায় আনার জন্য আলোচনা চলছে। সেই হিসেবে পেট্রোল-ডিজেলে একই কর আরোপ হতে পারে। কিন্তু এর মধ্যে কোথাও মদের উল্লেখ নেই।

 

 

 

Previous articleরবিবাসরীয় ট্রেন বি.ভ্রাট,এক ঘণ্টারও বেশি সময় দেরিতে চলছে ট্রেন! বিপা.কে যাত্রীরা
Next article২০০ ব্যাঙ্ক লুঠ করে অভুক্তকে দান, গরিবের মসিহা এই ‘স্মাইলি হ্যাকার’