রবিবাসরীয় ট্রেন বি.ভ্রাট,এক ঘণ্টারও বেশি সময় দেরিতে চলছে ট্রেন! বিপা.কে যাত্রীরা

বহু দূরপাল্লার ট্রেনকে ঘুরপথে চালানো হয়েছে।  কখনও চলেছে রেল ট্র্যাকের কাজ, কখনও চলেছে সিগন্যালিংয়ের আপডেট, কখনও আবার বিভিন্ন জায়গায় হয়েছে রেলের ওভারব্রিজের মেরামতির কাজ।

অক্টোবরের পয়লা তারিখ থেকে ট্রেনে নতুন সূচি প্রকাশ্যে এসেছে। একাধিক দূরপাল্লার ট্রেনের সময় বদলানো হয়েছে। লোকাল ট্রেন (Local Train)পরিষেবাতেও জোর দিয়ে ট্র্যাকের উন্নতি ঘটানো হয়েছে বলে খবর। কিন্তু সবটাই যে কথার কথা তার প্রমাণ মিলল হাতেনাতে। পরিষেবা দিতে ফের ব্যর্থ রেল। রবিবার মাসের প্রথম দিনে বিঘ্নিত রেল পরিষেবা। রেললাইনে কাজের জন্য হাওড়া ব্যান্ডেল শাখায় একের পর এক ট্রেন বাতিল(Train Cancel)। লাইনে কাজের দোহাই দিয়ে এক থেকে দেড় ঘণ্টা দেরিতে চলছে ট্রেন। রেল ট্র্যাকের রক্ষণাবেক্ষণের কাজ চলছে। সে কারণে হাওড়া শাখায় বাতিল বেশ কিছু লোকাল ট্রেন। ফলে পুজোর আগের রবিবাসরীয় মেজাজে কেনাকাটার ভিড় থাকায় ট্রেন দুর্ভোগে নাকাল নিত্যযাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষ। যাত্রীদের অভিযোগ একেকটা প্লাটফর্মে গাড়ি ১৫ থেকে ২০ মিনিট করে দাঁড়িয়ে যাচ্ছে। কিন্তু কেন এমন কাণ্ড তার কোন ঘোষণা রেলের তরফে করা হচ্ছে না। ফলে যাত্রীদের চরম সমস্যায় পড়তে হয়েছে। রবিবার এমনিতেই একাধিক ট্রেন বাতিল থাকায় ভিড় একটু বেশি হয়। সেই অবস্থায় ট্রেন লেটের ট্র্যাডিশন যে দিন দিন বেড়েই চলেছে তাতে যথেষ্ট বিরক্ত বিরক্ত যাত্রীরা।

আজ ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষা থাকায়, পরীক্ষার্থী, অভিভাবক ও কর্মীদের সুবিধার জন্য পূর্ব রেলের হাওড়া ডিভিশনে লোকাল ট্রেনের পরিষেবা বাড়ানো হবে বলে শনিবার জানিয়েছিলেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। কিন্তু প্রত্যেকের অভিযোগ যেখান ট্রেন সময় মতো আসছে না সেখানে অতিরিক্ত ট্রেন দিয়ে লাভ কী? বলা হয়েছিল অন্যান্য দিনের মতো সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ব রেল শাখায় সব ক’টি লোকাল ট্রেন চলবে। কিন্তু কার্যক্ষেত্রে ঘটল ঠিক তার উল্টো ঘটনা। এক স্টেশন থেকে অন্য স্টেশনের মাঝে ট্রেন এতবার দাঁড়িয়েছে যে বাধ্য হয়ে বিক্ষোভ দেখান যাত্রীরা। কোভিড পরবর্তী সময়ে গত এক থেকে দেড় বছর ধরে রেলের কাজের জন্য হাওড়া-শিয়ালদহ দফায় দফায় ট্রেন বাতিল হয়েছে।বহু দূরপাল্লার ট্রেনকে ঘুরপথে চালানো হয়েছে।  কখনও চলেছে রেল ট্র্যাকের কাজ, কখনও চলেছে সিগন্যালিংয়ের আপডেট, কখনও আবার বিভিন্ন জায়গায় হয়েছে রেলের ওভারব্রিজের মেরামতির কাজ। সে কারণেই শনি-রবিবার সবথেকে বেশি সংখ্যায় বাতিল করা হয়েছে ট্রেন। সেই একই ছবি ধরা পরল এই রবিবারেও।

 

Previous articleবালুচিস্তানের জোড়া বিস্ফো.রণে যোগ রয়েছে ভারতের গু.প্তচর সংস্থার! দাবি পাকিস্তানের
Next articleদেশে সবচেয়ে সস্তায় ম.দ কোন রাজ্যে পাওয়া যায়? দামের হেরফের জানলে অবাক হবেন