বালুচিস্তানের জোড়া বিস্ফো.রণে যোগ রয়েছে ভারতের গু.প্তচর সংস্থার! দাবি পাকিস্তানের

পাকিস্তানের বালুচিস্তানে জোড়া বিস্ফোরণে হাত রয়েছে ভারতের গুপ্তচর সংস্থা ‘র’-এর!এমনই চাঞ্চল্যকর দাবি করল পাকিস্তান। শনিবার বালুচিস্তানের রাজধানী কোয়েটায় সে দেশের অভ্যন্তরীণ মন্ত্রী সরফরাজ বুগতি বলেন, “প্রশাসন, সেনা এবং অন্য সব প্রতিষ্ঠান যৌথভাবে আত্মঘাতী বোমা বিস্ফোরণের চক্রীদের বিরুদ্ধে পদক্ষেপ করছে। ভারতের গুপ্তচর সংস্থা ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং) এই আত্মঘাতী হামলায় জড়িত রয়েছে।” মন্ত্রীর এই মন্তব্যকে ঘিরে শোরগোল শুরু হয়েছে। যদিও এই ঘটনায় এখনও প্রতিক্রিয়া মেলেনি ভারতের।
শুক্রবার প্রথমে বালুচিস্তান এবং পরে খাইবার পাখতুনখোয়ায় বোমা বিস্ফোরণ হয়। বালুচিস্তানের মাস্তুঙ্গ জেলার আল ফালাহ্ রোডের মদিনা মসজিদে আত্মঘাতী হামলায় নিহত হন অন্তত ৫২ জন। আহত হন আরও ৫০ জন। ওই দিনই খাইবার পাখতুনখোয়ার হাঙ্গু জেলার একটি মজসিদে জুম্মার নমাজ চলার সময়ে বিস্ফোরণ ঘটে। আত্মঘাতী ওই বিস্ফোরণে প্রাণ হারান তিন জন। আহত হন অন্তত ছ’জন।

আরও পড়ুনঃ পাকিস্তানের বালুচিস্তানে ঈদ-ই-মিলাদুনের জমায়েতে বিস্ফো*রণ!নিহ.ত অন্তত ৩৪, আহ.ত শতাধিক
দু’টি বিস্ফোরণের ক্ষেত্রেই এখনও পর্যন্ত কোনও ব্যক্তি বা সংগঠন দায় স্বীকার করেনি। শনিবার পাকিস্তানের সন্ত্রাসদমন দফতরের একটি রিপোর্টকে উদ্ধৃত করে সে দেশের সংবাদপত্র ‘ডন’-এর একটি প্রতিবেদনে বলা হয়, “এখনও কোনও গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। এমনকি সাম্প্রতিক অতীতে একাধিক হামলার জন্য দায়ী নিষিদ্ধ সংগঠন তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি)-ও তাদের জড়িত থাকার জল্পনাকে খারিজ করে দিয়েছে।”তবে এই জোড়া বিস্ফোরণের নেপথ্যে কে বা কারা রয়েছে, তার তদন্ত এখনও চলছে। এরইমধ্যে সে দেশের মন্ত্রি এই ঘটনার সঙ্গে ভারতের যোগকে টেনে এনে দু’দেশের কূটনৈতিক সম্পর্ককে আরও তিক্ত করে তুলল বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।

Previous article‘বেনিফিট অফ ডাউট’, উৎপল সিনহার কলম
Next articleরবিবাসরীয় ট্রেন বি.ভ্রাট,এক ঘণ্টারও বেশি সময় দেরিতে চলছে ট্রেন! বিপা.কে যাত্রীরা