নিম্নচাপের জেরে এখনই পিছু ছাড়ছে না বর্ষা! পুজোতেও কি বৃষ্টি?

নির্ঘণ্ট অনুযায়ী পুজোর আগেই বর্ষা বিদায় নেওয়ার কথা। কিন্তু পুজোর মুখে একের পর এক নিম্নচাপের জেরে পুজোতেও বৃষ্টির পরিবেশ থাকবে কিনা তা নিয়ে এখনই শুরু হয়ে গিয়েছে জল্পনা। এদিকে, শনিবার বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ স্থলভাগে আসতেই ধীর গতিতে এগোচ্ছে নিম্নচাপ। এর জেরে বুধবার রাজ্যের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। অনেক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সে কারণে ধাক্কা খেতে পারে পুজোর বাজারও।

আরও পড়ুনঃ দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গিয়েছে, চরম‌ ব্যস্ততা কুমোরটুলির অলঙ্কার শিল্পীদের
রবিবার হাওয়া অফিস যে পূর্বাভাস দিয়েছে তাতে বলা হয়েছে, আগামী দু’দিন গাঙ্গেয় বঙ্গে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ছাড়াও ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। বুধবার পুরুলিয়া, বাঁকুড়ার মতো পশ্চিমের জেলাতেও ভারী বৃষ্টির আশঙ্কা আছে। এ দিন থেকেই উত্তরবঙ্গে বৃষ্টির দাপট বেড়েছে। আগামিকাল, মঙ্গলবার কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বর্ষণের আশঙ্কা আছে। সাগর উত্তাল থাকায় আগামিকাল, মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধ করা হয়েছে।
হাওয়া অফিস জানিয়েছে, শনিবার গাঙ্গেয় বঙ্গে প্রবেশ করেছিল নিম্নচাপটি। রাজ্যের পশ্চিমাঞ্চল এবং সংলগ্ন ঝাড়খণ্ডের উপরে রবিবার তার অবস্থান ছিল। খুব ধীর গতিতে সে উত্তর-পশ্চিম দিকে সরছে। তার ফলেই পশ্চিমী জেলাগুলিতে আপাতত বৃষ্টি বেশি হবে। আবহবিদেরা জানান, মৌসুমি অক্ষরেখার সুবাদে জোরালো বৃষ্টি পাবে উত্তরবঙ্গ। এ দিকে নিম্নচাপটি পশ্চিম দিকে সরে যেতেই কলকাতা এবং সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির দাপট কমেছে। এ দিন শরতের আকাশও চোখে পড়েছে।
এ দিকে মৌসম ভবনের ক্যালেন্ডারে বর্ষা শেষ হলেও দেশের অর্ধেক এলাকা থেকে এখনও বর্ষা বিদায় নেয়নি। এ দিন মৌসম ভবন জানিয়েছে, বর্ষার বিদায় পর্বে এ বার বেশ বিলম্ব হচ্ছে। অক্টোবর মাস পড়ে গেলেও এখনও শুধু উত্তর-পশ্চিম ভারত থেকেই বর্ষা বিদায় নিয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখে আবহবিদেরা জানান, উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা থেকে বর্ষা বিদায় নিতে আরও দিন কয়েক লাগবে।

Previous articleToday’s market price : আজকের বাজার দর
Next article”মন্ত্রী হয়েও মেয়র কীভাবে?” এবার ফিরহাদ হাকিমকে নিয়ে প্রশ্ন রাজ্যপালের! কড়া প্রতিক্রিয়া তৃণমূলের