পুজোর মুখে চোখরাঙাচ্ছে ডে.ঙ্গি! ২৪ ঘণ্টায় ২ আক্রান্তের মৃ.ত্যু

রাজ্যে ভয়াবহ দাপট দেখাচ্ছে ডেঙ্গি। গত ২৪ ঘণ্টায় শহরে দুই ডেঙ্গি আক্রান্তের মৃত্যু হল! ফের দক্ষিণ দমদমে ডেঙ্গি আক্রান্তর মৃত্যু হয়েছে। মৃতার নাম শ্যামলী বন্দ্যোপাধ্যায়(৫৮)। তাঁর মৃত্যুর শংসাপত্রে ডেঙ্গির উল্লেখ আছে।

আরও পড়ুনঃ বাংলাদেশে ডেঙ্গির ভয়াবহতা বাড়ছে , একদিনে আরও ১৭ জনের মৃ.ত্যু
মৃত ওই মহিলা ২০ নম্বর ওয়ার্ডের লেকটাউন শ্যামাপ্রসাদ কলোনির বাসিন্দা।পরিবারের দাবি, বেশ কয়েকদিন ধরে জ্বরে ভোগার পর গত মঙ্গলবার উল্টোডাঙার নর্থ সিটি নার্সিংহোমে তাঁকে ভর্তি করা হয়।এরপর সোমবার হাসপাতালে মৃত্যু হয় তাঁর।
অন্যদিকে, সোমবার সন্ধ্যায় মৃত্যু হয় পশ্চিম বড়িশার ঠাকুরপুকুর এলাকার এক বাসিন্দার।মৃতের নাম পরশ সাউ (৬৩)।শহরের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। ডেঙ্গির পাশাপাশি অন্য রোগেও ভুগছিলেন ওই বৃদ্ধ।হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত ২৯ সেপ্টেম্বর, শুক্রবার রাতে বৃদ্ধকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সোমবার সন্ধ্যা ৭টা ২৫ মিনিট নাগাদ তাঁর মৃত্যু হয়েছে।
রাজ্যে বৃষ্টির দাপট বাড়তেই প্রতিদিনই ডেঙ্গিতে কোনও না কোনও মৃত্যুর খবর প্রকাশ্যে আসছে।রজই নতুন করে আক্রান্তের খবর মিলছে। উত্তর ২৪ পরগনার দক্ষিণ দমদম পুরসভা এলাকা থেকে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ডেঙ্গিতে আক্রান্তের মৃত্যুর খবর মিলেছে।
এদিকে, ডেঙ্গি মোকাবিলায় তৎপর হয়েছে রাজ্য সরকারও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে নবান্ন থেকে জেলাশাসক এবং জেলা স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ডেঙ্গি সচেতনতা বৃদ্ধি করতে এবং রোগের সংক্রমণ আটকাতে একাধিক পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন এলাকাকে ডেঙ্গি ‘হটস্পট’ হিসাবে চিহ্নিত করে চলছে তৎপরতা। বিভিন্ন কেন্দ্রে ডেঙ্গি পরীক্ষার পরিমাণও বাড়িয়ে দেওয়া হয়েছে। উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, কলকাতায় ডেঙ্গি অপেক্ষাকৃত বেশি। ডেঙ্গি রোধে ৯ পদক্ষেপ করার কথা বলা হয়েছে। মৃত্যু ঠেকাতে এমআর বাঙুরে চিকিৎসায় বিশেষ নজর দিয়েছে নবান্ন। ৬৫ বছরের বেশি বয়স্কদের ভেক্টর কন্ট্রোল থেকে সরানোর নির্দেশ পুরসভাগুলিকে। ১২৭ পুরসভার মধ্যে ৫৫ পুরসভায় ডেঙ্গুর বিপদসঙ্কেত দেওয়া হয়েছে । প্রয়োজনে এজেন্সি দিয়ে জঞ্জাল সাফাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পঞ্চায়েত, ব্লক স্তরে জঞ্জাল সাফাইয়ের পরিকাঠামো নির্মাণের কথা বলা হয়েছে। ৩০ নভেম্বর পর্যন্ত ডেঙ্গি সচেতনতার প্রচারে জোর দেওয়া হচ্ছে ।

Previous articleমিশন বেঙ্গালুরু, সুনীলদের বিরুদ্ধে তিন পয়েন্ট লক্ষ‍্য কুয়াদ্রাতের
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে