নথিতে সমস্যা হলে তবেই অভিষেককে ডাকুন! ইডিকে ধ.মক হাই কোর্টের ডিভিশন বেঞ্চের

তবে এদিন দিল্লি থেকে কলকাতায় ফিরে অভিষেক সাফ জানান, আমি ইডিকে যা যা নথি দেওয়ার সবটুকু দেব। কিন্তু আমি নরেন্দ্র মোদির কাছে মাথানত করব না।

নথিতে সমস্যা হলে তবেই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (AbhishekBanerjee) ডাকা হোক। বুধবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডিকে (ED) সাফ জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। তবে এদিন হাই কোর্টের ডিভিশন বেঞ্চ (Division Bench) বিচারপতি অমৃতা সিনহার (Amrita Sinha) নির্দেশের উপরে কোনও স্থগিতাদেশ দেয়নি। বিচারপতি অমৃতা সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ করেই কলকাতা হাই কোর্টের (High Court) ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক। তাঁর যুক্তি ছিল, তদন্ত নিয়ে ইডিকে যে নির্দেশ বিচারপতি দিয়েছেন, তা সরাসরি তাঁর স্বার্থকে প্রভাবিত করছে। অথচ যে মামলায় এই নির্দেশ দেওয়া হয়েছে, তাতে তিনি কোনও ভাবে যুক্ত নন। তবে ইডি, সিবিআই লাগিয়েও কিছুই প্রমাণ করতে পারবেন না মোদি, প্রথম থেকেই এই ভাষায় কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন অভিষেক। রাজনীতিগতভাবে পেরে না উঠে বারবার বিরোধীদের কণ্ঠরোধ করা হচ্ছে বলেও মন্তব্য করেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক। তবে এদিন দিল্লি থেকে কলকাতায় ফিরে অভিষেক সাফ জানান, আমি ইডিকে যা যা নথি দেওয়ার সবটুকু দেব। কিন্তু আমি নরেন্দ্র মোদির কাছে মাথানত করব না। তবে এদিন অভিষেক মনে করিয়ে দেন, আমি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বিরুদ্ধে কোনও অভিযোগ করব না। আমার অভিযোগ দেশের প্রধানমন্ত্রীকে নিয়ে। তবে এদিন ডিভিশন বেঞ্চে ইডির সমনের পক্ষে রায় হল। ইডির সমনে বেঞ্চ হস্তক্ষেপ করবে না বলে সাফ জানিয়েছে হাইকোর্ট। কিন্তু কোন নথির ভিত্তিতে সমন জারি করা হয়েছে তা জানাতে হবে আদালতকে। তবে অভিষেককে পাঠানো সমনের প্রথম অংশ নিয়ে ইডি সমর্থকরা ইতিমধ্যে তুলকালাম শুরু করলেও দ্বিতীয় অংশ নিয়ে মুখে কুলুপ এঁটেছেন তাঁরা।

তবে এদিন মামলার শুনানি চলাকালীন বিচারপতি সৌমেন সেন উল্লেখ করেন, লিপস অ্যান্ড বাউন্ডস সংক্রান্ত যাবতীয় তথ্য তদন্তের স্বার্থে অত্যন্ত প্রয়োজনীয়। সেগুলি দ্রুত ইডিকে পেশ করতে হবে বলে উল্লেখ ডিভিশন বেঞ্চের। তবে অভিষেককে হাজিরা দিতে হবে কি না, এদিন ইডি আধিকারিকদের এমন প্রশ্ন করে ডিভিশন বেঞ্চ। এদিকে মঙ্গলবার অর্থাৎ ৩ অক্টোবর অভিষেককে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিচারপতি সিনহা নির্দেশ দিয়েছিলেন, সেই তদন্ত যেন ব্যাহত না হয়। তবে দিল্লিতে বাংলার বঞ্চিতদের কর্মসূচি থাকার কারণে মঙ্গলবারের সেই হাজিরা এড়িয়ে যান অভিষেক। পরে সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অভিষেক। বৃহস্পতিবার দুপুর ২ টোয় ফের এই মামলার শুনানি রয়েছে।

তবে এদিন বিচারপতির নির্দেশ আপাতত ইডি যা যা নথি চেয়েছে, তা তাঁদের কাছে পাঠিয়ে দিন অভিষেক। তারপরও যদি ইডির সেই নথি মনঃপুত না হয়, তখন নয় তাঁরা আবার অভিষেককে তলব করার কথা ভাবতে পারেন। সে ক্ষেত্রে সব নথি খতিয়ে দেখে পুজোর পরে ইডি নতুন করে অভিষেককে সমন পাঠাতে পারে বলেও প্রস্তাব দিয়েছেন বিচারপতি।

 

 

 

Previous articleএশিয়ান গেমসে জ্যাভলিনে ফের সোনা পেলেন ভারতের নীরজ চোপড়া
Next articleবিশ্বকাপ জয়ের জন্য নিজের পুরোটা উজাড় করে দেব: রোহিত শর্মা