এবারের এশিয়ান গেমসে পদক প্রাপ্তিতে রেকর্ড ভারতের,আপাতত ঝুলিতে ৭১

তিরন্দাজিতে একটি ইভেন্টের ফাইনাল খেলতে নামবেন ভারতেরই দুই প্রতিযোগী। সেখানে সোনা-রুপো নিশ্চিত। অর্থাৎ, সোনা জয়ের ক্ষেত্রেও ভারত নজির গড়ে ফেলেছে বলাবাহুল্য।

এবারের এশিয়ান গেমসে পদক প্রাপ্তিতে রেকর্ড গড়ল ভারত। বুধবার সকালে তিরন্দাজিতে সোনা জয়ের সঙ্গে ভারতের পদকসংখ্যা দাঁড়াল ৭১। এশিয়ান গেমসে এটাই এখনও পর্যন্ত ভারতের সর্বাধিক পদক প্রাপ্তি। এর আগে ২০১৮ সালে জাকার্তায় ৭০টি পদক জিতেছিল ভারত। সেই সংখ্যা এবার পেরিয়ে গিয়েছে। এ বারের এশিয়ান গেমসে ১০০ পদকের লক্ষ্যে নেমেছে ভারত। সেই লক্ষ্য ছুঁতে বাকি আর ২৯টি পদক।

শুধু মোট পদকসংখ্যা নয়, সোনা জয়ের ক্ষেত্রেও এবার নজির গড়েছে ভারত। জাকার্তায় ১৬টি সোনা জিতেছিল দেশ। এ বার ইতিমধ্যেই ১৬টি সোনা জেতা হয়ে গিয়েছে। অর্থাৎ, আর একটি সোনা জিতলেই এশিয়ান গেমসে এক বছরে সর্বাধিক সোনা জয়ের রেকর্ডও করে ফেলবে ভারত। তিরন্দাজিতে একটি ইভেন্টের ফাইনাল খেলতে নামবেন ভারতেরই দুই প্রতিযোগী। সেখানে সোনা-রুপো নিশ্চিত। অর্থাৎ, সোনা জয়ের ক্ষেত্রেও ভারত নজির গড়ে ফেলেছে বলাবাহুল্য।

খেলা-অনুযায়ী পদক তালিকা দেখলে, এশিয়ান গেমসে এখনও পর্যন্ত সবথেকে বেশি সাফল্য পেয়েছে শ্যুটিং ও তিরন্দাজি। শ্যুটিংয়ে, ভারতের ঝুলিতে ঢুকেছে ২২টি পদক। অ্যাথলিটে ইতিমধ্যে ২৩টি পদক এসেছে ভারতে। এই তালিকা আরও দীর্ঘয়িত হওয়ার আশায় রয়েছে দেশবাসী।এদিকে একাধিক ইভেন্টে ইতিমধ্যেই বেশ কয়েকটি পদক নিশ্চিত করে রেখেছেন ভারতীয় খেলোয়াড়রা। ফলে, পদক-তালিকা আরও দীর্ঘ হতে চলেছে, একথা বলাইবাহুল্য।

এর আগে ২০১৮ সালে মোট ৭০ টি মেডেল জয়ের রেকর্ড ছিল ভারতের। হাংঝোউ এশিয়ান গেমসে ৪ দিন বাকি থাকতেই সেই রেকর্ড ভেঙে যায়। বুধবার সকালে মিক্সড দৌড় প্রতিযোগিতায় ব্রোঞ্জ জেতে ভারতের রাম বাবু এবং মঞ্জু রানি। এটি ছিল ভারতের জন্য ৭০ তম পদক।এর কিছু সময় পর জ্যোতি শুরেখা ভেন্নাম এবং প্রবীণ ওঝা তীরন্দাজ ইভেন্টে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে সোনা জিতলে ঐতিহাসিক ৭১ তম পদকটি চলে আসে ভারতের জন্য।

বর্তমানে ভারত মেডেল তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। এখনও বেশ কিছু ইভেন্টে পদক জয়ের সম্ভাবনা রয়েছে ভারতের। এ বারের প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ১৬টি সোনা, ২৬টি রুপো ও ২৯টি ব্রোঞ্জ জিতেছে ভারত। ১৬টি সোনার মধ্যে শুধু শুটিং থেকেই এসেছে ৭টি। অ্যাথলেটিক্স থেকে এসেছে ৪টি। একটি করে সোনা এসেছে ক্রিকেট, স্কোয়াশ, ইকুয়েস্ট্রিয়ান, টেনিস ও তিরন্দাজি থেকে। ভারতের ২৬টি রুপোর মধ্যে সব থেকে বেশি এসেছে অ্যাথলেটিক্স থেকে। এই ইভেন্টে ১০টি রুপো পেয়েছে ভারত। ৯টি রুপো এসেছে শুটিং থেকে। রোয়িং থেকে এসেছে ২টি রুপো। বাকি ৫টি রুপো এসেছে ব্যাডমিন্টন, গল্‌ফ, সেলিং, টেনিস ও উশু থেকে। ২৯টি ব্রোঞ্জের মধ্যে ৯টি এসেছে অ্যাথলেটিক্স থেকে। ৬টি পদক এসেছে শুটিং থেকে। বক্সিং ও রোয়িং থেকে ৩টি করে, রোলার স্কেটিং ও সেলিং থেকে ২টি করে এবং ক্যানো স্প্রিন্ট, ইকুয়েস্ট্রিয়ান, স্কোয়াশ ও টেবল টেনিসে ১টি করে ব্রোঞ্জ জিতেছে ভারত।

 

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleএশিয়ান গেমসে আরও এক সোনা, তিরন্দাজিতে বাজিমাত ভারতের!