বিহারের পর এবার জাতিগত জনগণনার ফল প্রকাশ্যে আনতে চায় ওড়িশা

কেন্দ্র গররাজি হলেও জাতিগত জনগণনার পথে হাঁটছে একের পর এক অবিজেপি রাজ্য। সেই তালিকায় বিহারের(Bihar) পর এবার নাম উঠে এল ওড়িশার(Odisha)। জানা গিয়েছে, বিহারের মতোই জাতিগত জনগণনা সম্পন্ন হয়েছে ওড়িশাতে। আর সেই জনগণনার ফল প্রকাশ্যে আনার বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে নবীন পট্টনায়েক(Nabin Pattanayek) সরকার। এমনটাই দাবি, বিজু জনতা দলের এক বিধায়কের।

গত সোমবার প্রকাশ্যে এসেছে বিহারের জাতিগত জনগণনার ফলাফল। যেখানে দেখা গিয়েছে, বিহারের জনসংখ্যার ৬৩ শতাংশ অনগ্রসর শ্রেণি সম্প্রদায়ের। তার মধ্যে ৩৬ শতাংশই অত্যধিক অনগ্রসর শ্রেণিভুক্ত। যদিও এই জনগণনা নিয়ে প্রবল আপত্তি তুলেছিল বিজেপি-সহ বেশ কয়েকটি রাজনৈতিক দল। ফলাফল প্রকাশের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) তোপ দেগেছিলেন নীতীশ কুমার প্রশাসনের বিরুদ্ধে। তিনি বলেন, ৬০ বছর ধরে এইভাবেই মানুষের মধ্যে বিভাজন তৈরি করা হয়েছে। কিন্তু এবার ওড়িশার জাতিগত জনগণনার কথাও প্রকাশ্যে এল।

এবার বিহারের পথে হেঁটে জাতিগত জনগণনার ফল প্রকাশ্যে আনতে চাইছে ওড়িশার নবীন পট্টনায়েকের বিজেডি সরকার। তবে শুধু ওড়িশা নয়, কর্নাটকের বর্ষীয়ান কংগ্রেস নেতা এম বীরাপ্পা মৈলি দাবি করেছেন, ২০১৩-১৮ সালে দক্ষিণী রাজ্যে তৎকালীন সিদ্দারামাইয়া সরকারের আমলে যে গণনা হয়েছিল তার ফলাফল প্রকাশ করা হোক।

 

Previous articleসংঘাত কাটাতে আলোচনা জরুরি: কূটনীতিক সরানোর নির্দেশে সুর নরম কানাডার
Next articleএ কোন যিশু? চমকে গেল টলিউড!