আজ শুরু বিশ্বকাপ, প্রথম ম‍্যাচে মুখোমুখি ইংল‍্যান্ড এবং নিউজিল্যান্ড

প্রথা মেনে গতবারের দুই ফাইনালিস্ট বৃহস্পতিবার মোতেরায় ২০২৩ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে খেলতে নামছে। কিন্তু ইংল্যান্ডের হয়ে টস করতে দেখা যাবে না মর্গ্যানকে।

আজ থেকে শুরু একদিনের ক্রিকেট বিশ্বকাপ। প্রথম ম‍্যাচে মুখোমুখি ইংল‍্যান্ড এবং নিউজিল্যান্ড। চার বছর আগের ঘটনাবহুল বিশ্বকাপ ফাইনাল এখন অতীত। কিন্তু লর্ডসের সেই ম্যাচ মনে থাকবে অন্য এক কারণে। একটা বিশ্বকাপের ফয়সালা হয়ে গেল বাউন্ডারি কাউন্ট-এ! ইংল্যান্ড বেশি বাউন্ডারি মারায় বিশ্ব চ্যাম্পিয়ন হন ইয়ন মর্গ্যানরা। চেষ্টা করেও যা কখনও ভুলতে পারবেন না কেন উইলিয়ামসন। তাঁর সতীর্থরাও।

প্রথা মেনে গতবারের দুই ফাইনালিস্ট বৃহস্পতিবার মোতেরায় ২০২৩ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে খেলতে নামছে। কিন্তু ইংল্যান্ডের হয়ে টস করতে দেখা যাবে না মর্গ্যানকে। তিনি অবসর নিয়েছেন। ইংল্যান্ডের নতুন ওডিআই অধিনায়ক জস বাটলার। যিনি ২০২২ টি-২০ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছেন। এমনকী মর্গ্যানের মতো ইংল্যান্ডকে চ্যাম্পিয়নও করেছেন।

ইংল্যান্ডকে এবার খুব ব্যালান্সড মনে হচ্ছে। তাদের সবথেকে বড় ব্যাপার হল এগারো নম্বরে এসে মার্ক উডও কিছু রান করে দেওয়ার ক্ষমতা রাখেন। উড সেই লোক, যিনি অনায়াসে ১৫০ গতিতে বল করতে পারেন। ভারতের উইকেটে এই গতি তিনি তুলে আনতে পারেন কি না সেটা দেখার ব্যাপার রয়েছে। কিন্তু বেন স্টোকসের মতো অলরাউন্ডারের একদিনের ক্রিকেটে ফিরে আসা এই  দলকে যে বাড়তি শক্তি জোগাবে সেটা না বললেও চলে। তবে প্রথম ম্যাচে স্টোকসের খেলা নিয়ে হঠাৎ সংশয় তৈরি হয়েছে। এছাড়া জনি বেয়ারস্টো ১৪ মাস বাদে ফিরেছেন। সেটাও কম নয়। দলে নেওয়া হয়েছে হ্যারি ব্রুককেও। এই ইংল্যান্ডের ব্যাটিং শক্তি তাই আত্মবিশ্বাস বাড়াচ্ছে বাটলারদের। এগারোতে আসা উড যেভাবে ব্যাট করেন, তাতে দলের স্বস্তিতে থাকারই কথা।

নিউজিল্যান্ডের শক্তি তিন পেসার। সাউদি, বোল্ট ও হেনরি।  তবে চোটের জন্য এই ম্যাচে সাউদি নেই। তবু বিশ্বকাপের অন্যতম সেরা অ্যাটাক কিউইদের। আবার ব্যাটিংয়েও কনওয়ে ভাল ফর্মে রয়েছেন। উইলিয়ামসন নিজের দিনে রাজা। কিন্তু উদ্বোধনী ম্যাচে তাঁকেও পাওয়া যাচ্ছে না। টম লাথাম রান পাচ্ছেন। তিনি নেতৃত্ব দেবেন। সবমিলিয়ে ভাল ম্যাচ অপেক্ষা করছে মোতেরায়। তার থেকেও বড় কথা হল, স্টোকস বনাম বোল্টের লড়াইয়ের অপেক্ষায় সবাই।

আরও পড়ুন:এশিয়ান গেমসে ফের সোনা, কমপাউন্ড তীরন্দাজির মহিলাদের দলগত বিভাগে সোনা জয় ভারতের

 

Previous articleউত্তরবঙ্গে অব্যাহত ভারী বর্ষণ! তিন জেলায় জারি লাল সতর্কতা
Next articleযা ঘটেছিল আজকের দিনে, দেখে নিন একনজরে