৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা কমিশনের, লোকসভার আগে সেমিফাইনালের প্রস্তুতি!

সোমবার দুপুরে দিল্লির নির্বাচন সদনে সাংবাঠিক বৈঠক করে ভোটের দিনক্ষণ ঘোষণা করলেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

পাঁচ রাজ্যে মোট ৬৭৯ বিধানসভা আসনে (Assembly Seats) নির্বাচনের (Election Seats) নির্ঘণ্ট প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। এই পাঁচ রাজ্য হল রাজস্থান (Rajasthan), মধ্যপ্রদেশ (Madhya Pradesh), ছত্তিশগড় (Chattisgarh), তেলঙ্গানা (Telengana) এবং মিজোরাম (Mijoram)। সোমবার দুপুরে দিল্লির নির্বাচন সদনে সাংবাঠিক বৈঠক করে ভোটের দিনক্ষণ ঘোষণা করলেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। ৭ নভেম্বর উত্তর-পূর্বের রাজ্য মিজোরাম থেকে নির্বাচন পর্ব শুরু করে ৩০ নভেম্বর দক্ষিণের রাজ্য তেলেঙ্গানায় শেষ হবে। পাঁচ রাজ্যের তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলঙ্গানা, মিজোরাম এবং রাজস্থান।

একনজরে দেখে নিন কোন রাজ্যে কবে ভোটগ্রহণ?

মিজোরামে ভোটগ্রহণ ৭ নভেম্বর
ছত্তিশগড়ে ভোটগ্রহণ ৭ নভেম্বর এবং ১৭ নভেম্বর
মধ্যপ্রদেশে ভোটগ্রহণ ১৭ নভেম্বর
রাজস্থানের ভোটগ্রহণ ২৩ নভেম্বর
তেলঙ্গানায় ভোটগ্রহণ ৩০ নভেম্বর
৫ রাজ্যে ভোটের ফলাফল ঘোষণা ৩ ডিসেম্বর

২০২৪ লোকসভা নির্বাচনের আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন কার্যত সেমিফাইনাল ম্যাচ শাসক দল বিজেপি এবং ইন্ডিয়া শিবিরের কাছে। পাঁচ রাজ্যে মোট লোকসভা আসন ৮৩টি। এর মধ্যে সবথেকে বেশি মধ্যপ্রদেশে ২৯টি লোকসভা আসন, রাজস্থানে রয়েছে ২৫টি, তেলঙ্গানায় ১৭ টি, ছত্রিশগড়ে ১১ এবং মিজোরামে রয়েছে একটিমাত্র লোকসভা আসন। রাজ্যগুলির মধ্যে মিজ়োরাম বিধানসভার মেয়াদ শেষ হবে ১৭ ডিসেম্বর। বাকি রাজ্যগুলিতে বিধানসভার মেয়াদ শেষ হবে জানুয়ারিতে। পাঁচ বিধানসভার মধ্যে মধ্যপ্রদেশে ডবল ইঞ্জিন বিজেপি সরকার। অন্যদিকে, রাজস্থান ও ছত্তিশগড়ে কংগ্রেস ক্ষমতায় রয়েছে। ভারত রাষ্ট্র সমিতি (BRS) তেলেঙ্গানায় এবং মিজো ন্যাশনাল ফ্রন্ট মিজোরামে ক্ষমতায় রয়েছে।

অন্যদিকে, আগামী ১৭ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত দেশজুড়ে ভোটার তালিকা সংশোধনের কাজও চলবে। আগামী বছর লোকসভা নির্বাচনের দিকে তাকিয়েই এটা করা হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার।

 

 

 

Previous articleলাগাতার খু.নের হু.মকি! শাহরুখের নিরাপত্তা বাড়িয়ে দিল শিণ্ডে সরকার
Next articleম.র্মান্তিক! ফ্রিজের কম্প্রেসর ফে.টে বেঘোরে প্রা.ণ গেল একই পরিবারের ৫ জনের