২০৩৫-এ ভারতের স্পেস স্টেশন, ৪০-এ চাঁদে মানুষ: মিশন চূড়ান্ত ইসরোর

থেমে থাকার পাত্র নয় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো(ISRO)। চাঁদ, মঙ্গলের পর এবার ইসরো পাড়ি জমিয়েছে সূর্যের উদ্দেশ্যে। তবে এটাই শেষ নয় আগামী ২০৪০ সাল পর্যন্ত ইসরোর মিশন ঠিক করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। মঙ্গলবার ভারতের মহাকাশ গবেষণার নানা দিক খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের মিটিং করেন। একইসঙ্গে মহাকাশে ইন্ডিয়ান স্পেস স্টেশন ও প্রথম ভারতীয়কে চাঁদে পাঠানোর টার্গেট ঠিক করে নেওয়া হয় এই বৈঠকে।

প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো তথ্য অনুসারে, প্রধানমন্ত্রী ভারতের মহাকাশ গবেষণার দুটি দিককে মূল লক্ষ্য করতে চাইছেন। এক, পৃথিবীর কক্ষে ভারতের নিজস্ব স্পেস স্টেশন তৈরি যা ২০৩৫ সালের মধ্যে তৈরি করে ফেলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এবং দুই, ২০৪০ সালের মধ্যে প্রথম কোনও ভারতীয়কে চাঁদে পাঠানো। এছাড়াও সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে ও প্রধানমন্ত্রীর অফিস সূত্রে জানা গিয়েছে, প্রধানমন্ত্রী মিটিংয়ে জানিয়েছেন, ভেনাস অরবিটার মিশন ও মার্স ল্যান্ডারকে বাস্তবায়িত করার ক্ষেত্রেও উদ্যোগ নিতে হবে। সূত্রের খবর, চাঁদে মানুষ পাঠানোর জন্য সবরকম পরীক্ষানিরীক্ষা করার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রী। বস্তুত, গগনযান মিশনের আগে ২০টি টেস্ট ও তিনটি হিউম্যান রেটেড লঞ্চ ভেহিকল তৈরির পরিকল্পনা নিয়েও কথাবার্তা হয়েছে। প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে, ২০২৫ সালের মধ্যে এই মিশনকে বাস্তবায়িত করার ব্যাপারে সবরকম প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে।

ভারতের স্পেস স্টেশন তৈরিতে ইসরো ঠিক করেছে, দুটি রকেটকে আগে পাঠিয়ে হাল হকিকত জেনে নেওয়া হবে। পিএসএলভি রকেটে চাপিয়ে দুটি উপগ্রহ যাবে মহাকাশে। পৃথিবীর কক্ষপথে ঘুরতে ঘুরতেই স্পেস স্টেশন বানানোর জায়গা বের করে ফেলবে তারা। এর পর শুরু হবে বাড়ি বানানোর প্রক্রিয়া। তবে সবথেকে বড় বিষয় হল চাঁদে মানুষ পাঠানোর উদ্যোগ। ২০৪০ সালের টার্গেট বেঁধে দেওয়া হয়েছে এই মিশনের জন্য।

Previous articleওএমআর শিট প্রস্তুতকারক সংস্থার এক কর্তাকে এবার গ্রেফতার করল সিবিআই
Next article‘বুমরাহকে নকল করলেই বিশ্বকাপে সফল হবেন শাহিন’, বললেন প্রাক্তন এই পাক ক্রিকেটার