ইরান সমর্থিত জ.ঙ্গিগোষ্ঠীকে নির্মূল করাই লক্ষ্য! সিরিয়ায় এ.য়ারস্ট্রাইক আমেরিকার, বাড়ছে উ.ত্তেজনা  

তবে মার্কিন প্রতিরক্ষা সচিব হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন সিরিয়ায় মার্কিন বাহিনীর উপর ইরান মদতপুষ্ট জঙ্গিদের হামলা বন্ধ করতে হবে। আগামী দিনে এই ধরনের হামলা হলে, তার যোগ্য জবাব ইরানকে দেওয়া হবে বলেও ইঙ্গিত দিয়েছেন।

হামাস-ইজরায়েল (Hamas Israel) সংঘর্ষের আবহেই এবার সিরিয়ায় (Syria) বড়সড় বিমান হামলা চালাল আমেরিকা (America)। আর সেই হামলার জেরেই পূর্ব সিরিয়ায় ইরান সমর্থিত জঙ্গি ঘাঁটিগুলি নিশ্চিহ্ন করা হয়েছে বলে খবর। গত সপ্তাহেই ইরান মদতপুষ্ট জঙ্গিরা সিরিয়া ও ইরাকে মার্কিন ঘাঁটি ও সেনাবাহিনীর বিরুদ্ধে ড্রোন হামলা চালিয়েছিল। তারই পালটা জবাব দিতে এবার মার্কিন সেনাবাহিনী বিমান হামলা চালাল সিরিয়ায়। বৃহস্পতিবার এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছেন, মার্কিন কর্মীদের সুরক্ষার জন্য এই হামলা চালনো হয়েছে। তিনি আরও বলেন, ইরান সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলোর সাম্প্রতিক হামলার পাল্টা জবাব দেওয়া হল।

তবে মার্কিন প্রতিরক্ষা সচিব হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন সিরিয়ায় মার্কিন বাহিনীর উপর ইরান মদতপুষ্ট জঙ্গিদের হামলা বন্ধ করতে হবে। আগামী দিনে এই ধরনের হামলা হলে, তার যোগ্য জবাব ইরানকে দেওয়া হবে বলেও ইঙ্গিত দিয়েছেন। মার্কিন প্রতিরক্ষা দফতর সূত্রে জানা গেছে বৃহস্পতিবার স্থানীয় সময় সাড়ে চারটে সময় পূর্ব সিরিয়ার আবু কামালের কাছে এই হামলা চালানো হয়েছে। মোট চার জায়গায় অভিযান চালানো হয়। তবে ওয়াইট হাউস থেকে সবুজ সঙ্কেত মেলার পরেই এই হামলা চালানো হয় বলে খবর। তবে আমেরিকার এই অভিযানের সঙ্গে হামাস-ইজরায়েলে সংঘর্ষের কোনও সম্পর্ক নেই।

বর্তমানে সিরিয়ায় প্রায় ৯০০ মার্কিন সেনা নিযুক্ত রয়েছে। গত ১৭ অক্টোবর মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ইরান মদতপুষ্ট জঙ্গিরা হামলা চালায়। হামলায় ২১ জন মার্কিন সেনা জখম হন। ঘটনার নিন্দা করে সরব হন মার্কিন প্রেসি়ডেন্ট জো বাইডেন। এরপরেই পূর্ব সিরিয়ায় ইরান মদতপুষ্ট জঙ্গি ঘাঁটিগুলি ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়েছিল। এদিকে, ইজরায়েল-হামাস যুদ্ধের মধ্যে মধ্যপ্রাচ্যে ব্যাপক হারে সেনা উপস্থিতি বাড়াচ্ছে আমেরিকা। ইজরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে এই এলাকায়, ইরাক ও সিরিয়ায় আমেরিকা ও তার মিত্র বাহিনীর ঘাঁটিতে অন্তত ১৬টি হামলা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ। ইরাক ও সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন ও রকেট হামলা হয়েছে। পেন্টাগন জানিয়েছে, এই হামলাগুলিতে কোও মার্কিন সৈন্যের মৃত্যু না হলেও, মোট ২১ জন মার্কিন সেনা সদস্য সামান্য আহত হয়েছেন। পরিকাঠামোরও সামান্য ক্ষতি হয়েছে। এরপরই, ইরাক ও সিরিয়ায় অন্তত ৯০০ অতিরিক্ত সেনা পাঠাচ্ছে আমেরিকা। এর মধ্যে একটা বড় অংশ ইতিমধ্য়েই মধ্য প্রাচ্যে পৌঁছে গিয়েছে, বাকিরা মধ্যপ্রাচ্যের পথে রয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

 

 

 

 

Previous articleজ্যোতিপ্রিয়র পাশে দাঁড়িয়ে বিজেপি-শুভেন্দুকে নিশানা তৃণমূলের
Next articleদীপিকার জীবনে ফিরলেন রণবীর কাপুর! নায়িকার ত্রিকোণ প্রেম নিয়ে বাড়ছে জ.ল্পনা