ফোন হ্যা.ক করতে চাইছে কেন্দ্র! বি.স্ফোরক অভি.যোগ তৃণমূল সাংসদ মহুয়ার

তৃণমূল সাংসদ এদিন অ্যাপলের মেসেজ এবং ইমেলের স্ক্রিনশট পোস্ট করেছেন।

ফোন হ্যাক করা নিয়ে কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)এবার বিস্ফোরক দাবি করলেন। অ্যাপল (Apple Alert) থেকে পাওয়া সতর্কবার্তা স্ক্রিনশট শেয়ার করে তোপ দাগলেন স্বরাষ্ট্র মন্ত্রকের (Home Ministry)বিরুদ্ধে। মহুয়া বলছেন, রাষ্ট্রপরিচালিত হ্যাকারেরা তাঁকে ‘টার্গেট’ করে ফোনের গোপন তথ্য হাতানোর চেষ্টা করছে। মঙ্গলবার সকালে এক্স হ্যান্ডেলে তিনি জানান, বেশ কয়েকজন ইন্ডিয়া (INDIA alliance) সাংসদের ফোনেই এইভাবে নজরদারি চালানো হচ্ছে। একই ঘটনা ঘটছে শশী থারুরের (Sashi Tharur) সঙ্গেও। ফোন হ্যাকের ঘটনায় ইতিমধ্যেই স্পিকারকে চিঠি দিয়েছেন মহুয়া।

তৃণমূল সাংসদ এদিন অ্যাপলের মেসেজ এবং ইমেলের স্ক্রিনশট পোস্ট করেছেন। সেখানে লেখা আছে, ‘অ্যাপল আইডির সঙ্গে আপনার যে আইফোনটি যুক্ত করা আছে, সেটি হ্যাক করার চেষ্টা করা হচ্ছে।’ এরপরই কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রকের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন মহুয়া। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, ‘‘কেন্দ্রীয় সরকার আমার ফোন এবং ইমেল হ্যাক করার চেষ্টা করছে। অ্যাপল থেকে সেই সতর্কবার্তা পেয়েছি।আপনাদের ভয় দেখে আমার আপনাদের প্রতি করুণা হচ্ছে।’’ পোস্টে স্বরাষ্ট্র মন্ত্রক, আদানি এবং প্রধানমন্ত্রীর দফতরকে ট্যাগও করেছেন তিনি। শিবসেনা নেত্রী তথা রাজ্যসভার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীকেও এইরকম মেসেজ পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে। লোকসভা ভোট যত এগিয়ে আসছে, ততোই বিরোধী জোট ইন্ডিয়াকে ভয় পেয়ে নানাভাবে তাদের সমস্যায় ফেলার চেষ্টা করছে বিজেপি সরকার বলে অভিযোগ। কংগ্রেস সাংসদ শশী থারুরও আইফোন প্রস্তুতকারক সংস্থার থেকে এরকমই সতর্কবার্তা পেয়েছেন বলে জানিয়েছেন।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) জানিয়েছেন তাঁর অফিসের এবং দলের বিভিন্ন কর্মীর কাছে এই সতর্কবার্তা এসেছে। এমনকি সীতারাম ইয়েচুরি থেকে শুরু করে রাঘব চাড্ডাও এই মেসেজ পেয়েছেন। ইন্ডিয়া জোটের ভয়ে কেন্দ্রকে এবার বিরোধীদের ফোন হ্যাক করার মতো রাস্তায় হাঁটতে হচ্ছে বলে সুর চড়ান রাহুল।

যদিও বিরোধী সাংসদের বিস্ফোরক দাবি উড়িয়ে দিয়ে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দাবি, অ্যাপলের যে ‘থ্রেট নোটিফিকেশন’ তথা বিপদসূচক বার্তার কথা বলছেন বিরোধীরা, তা ১৫০টি দেশেই পাঠানো হয়েছে। পুরো বিষয়টিকেই কোনও ‘ভুয়ো সতর্কবার্তা’ বলে সন্দেহপ্রকাশ করেছেন তিনি। পাশাপাশি অশ্বিনী জানিয়েছেন, সরকার এবিষয়ে বিস্তৃত তদন্ত করার নির্দেশ দিয়েছে। যাঁরা এই মেসেজ পেয়েছেন তাঁদের ডেকেও পাঠানো হয়েছে। সেই সঙ্গে অ্যাপলকে তদন্তে সহযোগিতা করতেও বলা হয়েছে।

Previous articleসিঙ্গুর মা.মলায় আইনি পথে হাঁটবে রাজ্য, খবর নবান্ন সূত্রে 
Next articleবিজেপি নেতারা চোর-লম্পট, দলত্যাগী নেত্রীর পোস্ট ঘিরে অস্বতিতে গেরুয়া শিবির