বাংলাদেশের পাশে ভারত: এদেশের সহযোগিতায় তৈরি ৩টি উন্নয়ন প্রকল্পের যৌথ উদ্বোধন মোদি-হাসিনার

খায়রুল আলম, ঢাকা

প্রতিবেশী দেশের পাশে ভারত। এদেশের সহযোগিতায় তৈরি ৩টি উন্নয়ন প্রকল্পের যৌথ উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি-শেখ হাসিনার। উদ্বোধন করা হল বহু প্রতীক্ষিত আখাউড়া-আগরতলা আন্তঃসীমান্ত রেল সংযোগ। সঙ্গে খুলনা-মোংলা বন্দর রেললাইন এবং মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্টের ইউনিট-২ বুধবার সকাল ১১টায় ভিডিও কনফারেন্সেরের মাধ্যমে যৌথভাবে উদ্বোধন করলেন দুই রাষ্ট্রপ্রধান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Shekh Hasina)।

দিল্লি থেকে নরেন্দ্র মোদি (Narendra Modi) ও ঢাকার গণভবন থেকে শেখ হাসিনা এই তিনটি প্রকল্পের উদ্বোধন করেন। এর মধ্যে আখাউড়া-আগরতলা আন্তঃসীমান্ত রেল সংযোগ প্রকল্পে ত্রিপুরায় ৫.৪৬ কিলোমিটার রেললাইন ও বাংলাদেশে ৬.৭৮ কিলোমিটার ডুয়েল গেজ-সহ এর দৈর্ঘ্য ১২.২৪ কিলোমিটার। এর জন্য ব্যয় হয়েছে ৩৯২ কোটি ৫২ লক্ষ টাকা। এর মাধ্যমে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বন্দর মোংলা ব্রডগেজ রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হল। আগরতলা থেকে বাংলাদেশের আখাউড়া পর্যন্ত রেল যোগাযোগ দুদেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থার বিপুল সুবিধা করে দিল।

এর পাশাপাশি, ভারতীয় কনসেশনাল ফাইন্যান্সিং স্কিমের আওতায় মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রকল্পের উদ্বোধন হয়েছে। এর জন্য ব্যয় হয়েছে, মোট প্রকল্প ব্যয় ৩৮৮.৯২ মিলিয়ন ডলার। প্রকল্পটি বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রাইভেট) লিমিটেড (BIFPCL) কর্তৃক বাস্তবায়িত হয়েছে। ভারতের এনটিপিসি লিমিটেড এবং বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (BPDP) মধ্যে যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

আরও পড়ুন: দ্বিতীয় হুগলি সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ শুরু, আট মাস ধরে চলবে কাজ!

খুলনার রামপাল সুপার থার্মাল বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট হল তৃতীয় প্রকল্প। এই কেন্দ্রে ৬৬০ ইউনিটে মোট ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এই বিদ্যুৎ কেন্দ্রের জন্য সহজ কিস্তিতে ১৬০ কোটি ডলার ঋণ দিয়েছে ভারত। ৫০:৫০ অংশীদারিত্বে ভারত ও বাংলাদেশের বিদ্যুৎ সংস্থা মৈত্রী বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নামে নতুন সংস্থা গঠন করেছে।

Previous articleনজরে নিরাপত্তা! জগদ্ধাত্রীপুজো নিয়ে চন্দননগরে বিশেষ বৈঠক মন্ত্রী ইন্দ্রনীলের
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে