ব্রিটেনে বাঙালির দা.পট! ‘ব্রিটিশ অ্যাকাডেমি বুক পুরস্কার’ জিতলেন লেখিকা নন্দিনী দাস

ইংরেজি সাহিত্যের অধ্যাপক হিসেবে লিভারপুল বিশ্ববিদ্যালয়ে তাঁর কর্মজীবন শুরু হয়। এরপর ২০১৯ পর্যন্ত সেখানে শিক্ষকতা করার পর অধ্যাপিকা হিসেবে অক্সফোর্ডে যোগ দেন।

বিদেশের মাটিতে আবার ভারতীয়দের সাফল্যের জয়জয়কার। ‘কোর্টিং ইন্ডিয়া: ইংল্যান্ড, মুঘল ইন্ডিয়া অ্যান্ড দ্য অরিজিনস অফ এম্পায়ার’ (Courting India: England, Mughal India and the Origins of Empire) বইটির জন্য ব্রিটিশ অ্যাকাডেমি বুক প্রাইজ (British Academy Book Prize) জিতলেন ভারতীয় বংশোদ্ভুত লেখিকা নন্দিনী দাস (Nandini Das)। মঙ্গলবারই তাঁর নাম ঘোষণা করা হয়। লেখিকা শংসাপত্র তো পাবেনই, পাশাপাশি আর্থিক পুরস্কারও পাবেন বলে জানা যাচ্ছে।

নন্দিনী এই মুহূর্তে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে (Oxford University) ইংরেজি ভাষার অধ্যাপনা করান। প্রাথমিক পড়াশোনা ভারতে হলেও, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে কেমব্রিজের ট্রিনিটি কলেজে থেকে এম.ফিল এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ইংরেজি সাহিত্যের অধ্যাপক হিসেবে লিভারপুল বিশ্ববিদ্যালয়ে তাঁর কর্মজীবন শুরু হয়। এরপর ২০১৯ পর্যন্ত সেখানে শিক্ষকতা করার পর অধ্যাপিকা হিসেবে অক্সফোর্ডে যোগ দেন। ব্রিটিশ অ্যাকাডেমির চেয়ারম্যান চার্লস ট্রিপ জানিয়েছেন যে নন্দিনী তাঁর লেখা বইটিতে ভারত ও ব্রিটিশ রাজনৈতিক ব্যক্তিত্ব, আধিকারিক এবং বণিকদের প্রসঙ্গ সুন্দরভাবে তুলে ধরেছেন। বইটিতে ভারতে প্রথম ব্রিটিশ দূত হিসেবে টমাসো রো-এর আগমন এবং ভারত ও ব্রিটেনের মধ্যে তৈরি হওয়া সম্পর্কের বিষয়টি বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে যা লন্ডনে যথেষ্ট প্রশংসা পেয়েছে। আর এবার মিলল পুরস্কার। ব্রিটিশ অ্যাকাডেমির ১১ তম বর্ষে এবার সম্মানিত করা হল ভারতীয় বংশোদ্ভুত লেখিকাকে।

Previous articleশেম শেম প্রধানমন্ত্রীজি
Next articleমনে আছে আজ কী হয়েছিল?