ইজরায়েলের বিরুদ্ধে সরাসরি যু.দ্ধে ইরান! লেবানন সীমান্তে ইমাম হুসেন ব্রিগেড

এতদিন পেছন থেকে সমর্থন যোগানোর পর এবার কি তবে সরাসরি হামাসের হয়ে ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধে নামলো ইরান। জানা যাচ্ছে, লেবাননের হিজবুল্লাহ, ইয়েমেনের হুতি গুষ্টির পর এবার ইরানের ইমাম হুসেন ব্রিগেড হামাসের পাশে দাঁড়াতে পৌঁছে গিয়েছে লেবানন সীমান্তে। পশ্চিম এশিয়ার বেশ কয়েকটি সংবাদ মাধ্যমের তরফে দাবি করা হয়েছে, ইরান থেকে ইমাম হুসেন ব্রিগেডের কয়েক হাজার যোদ্ধা সিরিয়ার পথ ধরে পৌঁছে গিয়েছে লেবানন ইজরায়েল সীমান্তে। এই সেনা দলটির নেতৃত্বে রয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের অনুগত মিলিশিয়া গোষ্ঠীর কমান্ডার জুলফিকর।

ইজরায়েলের তরফেও ইমাম হুসেন ব্রিগেডের লেবানন সীমান্তে পৌঁছানোর কথা স্বীকার করে নিয়েছেন ইজরাইলের সেনা মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল অ্যাভিচে অ্যাদ্রে। বৃহস্পতিবার তিনি বলেন, “কমান্ডার জুলফিকর-সহ ইমাম হুসেন ব্রিগেডের একটি দল দক্ষিণ লেবানন সীমান্তে পৌঁছেছে বলে আমাদের কাছে সুনির্দিষ্ট খবর রয়েছে।” ইজরায়েল সেনার তরফে আরো জানানো হয়েছে, লেবাননের হিজবুল্লাহ যোদ্ধাদের সঙ্গে ইজরাইলের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিতেই ইরান সেনার এই প্রশিক্ষিত যোদ্ধারা সীমান্তে জড়ো হয়েছে তাতে কোন সন্দেহ নেই। লেবানন সীমান্তে সেনা মোতায়নের পাশাপাশি ইজরায়েলের বিরুদ্ধে সমস্ত মুসলিম দেশগুলিকে এক জোট হওয়ার আবেদন জানানো হয়েছে ইরানের তরফে। মুসলিম রাষ্ট্রগুলিকে ইজরাইলের তেল ও খাদ্য রপ্তানি বন্ধ করার আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

উল্লেখ্য, সরাসরি ইরান সেনার অন্তর্ভুক্ত না হলেও ইমাম হুসেন ব্রিগেডকে প্রশিক্ষণ এবং অস্ত্র ও অর্থসাহায্য করে তেহরান। অতীতেও লেবাননের শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লার সঙ্গে যৌথ ভাবে ইজরায়েলের বিরুদ্ধে লড়েছে এই বাহিনী। আসাদ বাহিনীর হয়ে সে দেশের গৃহযুদ্ধেও অংশ নিয়েছে এরা। ইজরায়েলে হামলাকারী হামাসের আল কাসাম ব্রিগেডের সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এই গোষ্ঠীর।

Previous articleদেশজুড়ে বেকারত্বর হার বেড়ে ১০শতাংশের বেশি! পাঁচ রাজ্যে ভোটের আগে অস্বস্তিতে বিজেপি
Next articleসচিনের মূর্তি ঘিরে বিতর্ক, ‘এটা তো স্মিথের মূর্তি’ মন্তব্য নেটিজেনদের