দ.মবন্ধ পরিস্থিতি থেকে সাময়িক স্বস্তি! দিল্লিতে রাতভর বৃষ্টিতেও পিছু ছাড়ছে না দূষণ য.ন্ত্রণা

তবে সাময়িক বৃষ্টির কারণে শুক্রবার সকালে দিল্লির বায়ুর গুণমান সূচকে সামান্য উন্নতিও ধরা পড়েছে।

বায়ু দূষণের (Air Pollution) জেরে দমবন্ধ পরিস্থিতি রাজধানী শহরের (Delhi)। যত সময় যাচ্ছে রীতিমতো গ্যাস চেম্বারে পরিণত হচ্ছে দিল্লি। ইতিমধ্যে দূষণ নিয়ন্ত্রণে দিল্লিতে কৃত্রিম বৃষ্টি (Artificial Rain) নামানোর সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Aravind Kejriwal)। কিন্তু কেন্দ্রীয় ছাড়পত্র এখনও না মেলায় কবে সেই বৃষ্টি নামানো হবে তা নিয়ে সংশয়ের আবহেই বৃহস্পতিবার রাত এবং শুক্রবার ভোরে দিল্লির আবহাওয়ায় আকস্মিক পরিবর্তন। রাতভর রাজধানীর বেশ কয়েকটি এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত (Rain) হয়। আর এই বৃষ্টির জেরেই প্রতিদিন যেভাবে দিল্লির দূষণ পরিস্থিতির অবনতি হচ্ছিল, তা সাময়িকভাবে বন্ধ হবে বলে আশা করা হচ্ছে।

 

তবে সাময়িক বৃষ্টির কারণে শুক্রবার সকালে দিল্লির বায়ুর গুণমান সূচকে সামান্য উন্নতিও ধরা পড়েছে। সিস্টেম অব এয়ার কোয়ালিটি ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চের দেওয়া তথ্য অনুসারে, শুক্রবার সকাল ৭টায় শহরের সামগ্রিক বায়ুর গুণমান সূচক ছিল ৩৯৮। গত কয়েকদিন ধরে এই সূচক একটানা ৪৫০-এর উপরে ছিল। কিন্তু, এক রাতের সামান্য বৃষ্টিতে বায়ুর গুণমানের বিশেষ পরিবর্তন হয়নি। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ জানিয়েছে, শুক্রবারও দিল্লি এবং তার আশেপাশের অঞ্চলগুলির বায়ুর গুণমান খুব খারাপ পর্যায়েই রয়ে গিয়েছে। এদিকে বায়ুর গুণমানে সেই রকম পরিবর্ত ধরা না পড়লেও, বৃষ্টিতে স্বস্তি পেয়েছেন দিল্লিবাসী।

এদিকে, দূষণ বিরোধী পদক্ষেপগুলির বাস্তবায়ন ঠিকঠাক করতে মন্ত্রীদেরও মাঠে নামিয়েছে দিল্লি সরকার। বৃহস্পতিবার দিল্লির বেশ কয়েকজন মন্ত্রীকে প্রতিবেশী রাজ্যগুলির সঙ্গে দিল্লির সংযোগকারী বিভিন্ন এলাকা এবং সীমানা এলাকাগুলি পরিদর্শন করতে দেখা গিয়েছে।

 

 

 

Previous articleনাতি রাচিনের জন‍্য বিশেষ ব‍্যবস্থা ঠাকুরমার, ভাইরাল ভিডিও, কী এমন করলেন তিনি?
Next article২০২৪ সালে কবে কবে সরকারি ছুটি? তালিকা প্রকাশ রাজ্য সরকারের