আইসল্যান্ডে ৩৪ ঘণ্টায় ২২০০ বারের বেশি ভূ.মিকম্প! জরুরি অবস্থা জারি

দেশের দক্ষিণ-পশ্চিমে রেকজেন্স মালভূমিতে অক্টোবর থেকে এখন পর্যন্ত অন্তত ২৪ হাজার বার কম্পন অনুভূত হয়েছে। শুক্রবার থেকে কম্পনের মাত্রা আরও বৃদ্ধি পেয়েছে।

আইসল্যান্ডে ৩৪ ঘণ্টায় ২২০০ বারের বেশি ভূমিকম্প অনুভূত হয়েছে। এমন অবস্থায় আশঙ্কা দেখা দিয়েছে আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের। এর ফলে জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার।

আইসল্যান্ডের আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৪০০টি ভূমিকম্প অনুভূত হয়েছে। এছাড়া শুক্রবার প্রথম ১৪ ঘণ্টায় ৮০০ বার ভূমিকম্প হয়েছে।যার মধ্যে বেশ কয়েক বার অনুভূত হয়েছে জোরালো কম্পন। রিখটার স্কেলে সবচেয়ে তীব্র কম্পনের মাত্রা ছিল ৫.২। বার বার ভূমিকম্প হওয়ায় আইসল্যান্ডে জরুরি অবস্থা জারি করেছে সরকার।  ঘন ঘন ভূমিকম্পে কাঁপতে শুরু করেছে আইসল্যান্ড। দেশের দক্ষিণ-পশ্চিমে রেকজেন্স মালভূমিতে অক্টোবর থেকে এখন পর্যন্ত অন্তত ২৪ হাজার বার কম্পন অনুভূত হয়েছে। শুক্রবার থেকে কম্পনের মাত্রা আরও বৃদ্ধি পেয়েছে। মনে করা হচ্ছে ওই এলাকায় শীঘ্রই কোনও আগ্নেয়গিরির অগ্নুৎপাত হতে পারে। ঘন ঘন ভূমিকম্প তারই ইঙ্গিত দিচ্ছে।

রেকজেন্স মালভূমিতে গ্রিনডাভিক গ্রাম রয়েছে, ভূমিকম্পের উৎসস্থল থেকে যার দূরত্ব মাত্র তিন কিলোমিটার। এই গ্রামে চার হাজার মানুষের বাস। আবহবিদেরা জানিয়েছেন, কোনও আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হলেও তাতে আরও কিছু দিন সময় লাগবে। তার মধ্যে এই গ্রামটি খালি করার ব্যবস্থা করেছে আইসল্যান্ড প্রশাসন। জরুরি অবস্থা জারি করে দেশের মানুষকে সতর্ক করা হয়েছে। যে কোনও পরিস্থিতির জন্য তাঁদের তৈরি থাকতে বলা হয়েছে।

শুক্রবার বিকেল থেকে জোরালো কম্পন শুরু হয় রেকজেন্স মালভূমিতে। পর পর দু’টি ভূমিকম্পে বাড়িঘর কেঁপে ওঠে। দরজা, জানলায় প্রবল ঝাঁকুনি ক্যামেরাবন্দিও করেছেন অনেকে।আইসল্যান্ডের আবহাওয়া দফতর জানিয়েছে, রেকজেন্স মালভূমির গভীরে ভূমি থেকে পাঁচ কিলোমিটার নীচে ম্যাগমা জমে রয়েছে। তা যদি উপরের দিকে উঠতে শুরু করে, তা হলে অগ্নুৎপাত হবেই। তবে তাতে আরও কিছু দিন সময় লাগবে। সবরকম পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি নিয়েছে আইসল্যান্ড সরকার।

আইসল্যান্ড গ্রহের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি অঞ্চলগুলির মধ্যে একটি। একটি কেন্দ্রীয় আগ্নেয়গিরি থাকার পরিবর্তে, রেইকজেনেস উপদ্বীপে লাভা ক্ষেত্র এবং শঙ্কুসহ একটি ফাটলের আধিপত্য রয়েছে। আইসল্যান্ডের নাগরিক সুরক্ষা এবং জরুরি ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, ‘জাতীয় পুলিশ প্রধান গ্রিন্ডাভিকের উত্তরে সুন্ধনজুকাগিগারে তীব্র ভূমিকম্পের (ক্রিয়াকলাপ) কারণে নাগরিক প্রতিরক্ষার জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন।’

দেশটির প্রশাসন সতর্ক করে দিয়েছে বলেছে, ‘ভূমিকম্পগুলো যা ঘটেছে তার চেয়ে বড় হতে পারে এবং ঘটনার এই সিরিজটি একটি বিস্ফোরণের দিকে নিয়ে যেতে পারে।’

Previous articleবিরাট এখন খুব ব্যস্ত’, তাই বিরক্ত করি না : যুবি
Next articleসুপ্রিম কোর্টে নয়া ইনিংস শুরু ‘মিট্টি ক্যাফে’র! সকলকে আসার আহ্বান প্রধান বিচারপতির