রাম মন্দিরের পুরোহিত হতে চেয়ে আবেদন ৩০০০ জনের! কীভাবে হবে নিয়োগ?

অযোধ্যার রাম মন্দিরের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের জানুয়ারিতেই খুলে যাচ্ছে রামমন্দিরের দরজা। ২২ জানুয়ারি রামের বিগ্রহে প্রাণ প্রতিষ্ঠা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার ফাইনাল কাউন্ট ডাউনে শুরু হয়ে গেল মন্দিরে পুরোহিত নিয়োগে।

মন্দিরে পুরোহিত ও মহন্ত নিয়োগ নিয়ে কিছুদিন আগে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট একটি বিজ্ঞাপন প্রকাশ করেছিল ওয়েবসাইটে। পুরোহিত হতে চেয়ে আবেদন পড়েছে ৩ হাজারেরও বেশি। তবে তাঁরা সকলে নিয়োগ পাবেন না। তার আগে হবে অনেক ঝাড়াই বাছাই। যা, কোনও কর্পোরেট অফিসে নিয়োগের থেকে কম জটিল প্রক্রিয়া নয়। ঝেড়ে বেছে মাত্র ২০০ প্রার্থী ইন্টারভিউর যোগ্যতা অর্জন করেছেন। সব শেষে নিয়োগ করা হবে ২০ জনকে।

কীভাবে হবে পুরোহিত বাছাই?

জানা গিয়েছে, প্রাথমিকভাবে বাছাই হওয়া ২০০ জন প্রার্থীর ইন্টারভিউ নেওয়া হবে অযোধ্যাস্থিত বিশ্ব হিন্দু পরিষদের সদর দফতর ‘করসেবক পুরম’-এ। ইন্টারভিউ বোর্ডে তিনজনের প্যানেল থাকবে, এমনটাই জানিয়েছে ‘রামমন্দির তীর্থক্ষেত্র ট্রাস্ট’। তিনজনের ওই প্যানেলে থাকবেন জয়কান্ত মিশ্র, মিথিলেশ নন্দিনী স্মরণ এবং সত্যনারায়ণ দাস। ইন্টারভিউ বোর্ড ২০০ প্রার্থীর মধ্যে ২০ জনকে বাছাই করবে। কিন্তু কীসের ভিত্তিতে হবে এই বাছাই? পুরোহিত ও মহন্ত পদপ্রার্থীদের ধর্মশাস্ত্রের জ্ঞান, পুজোর আচার বিষয়ক ধারণা, দক্ষতা, অভিজ্ঞতা এ সমস্ত কিছুই দেখা হবে।

পুরোহিত ও মহন্ত পদপ্রার্থীদের কী কী প্রশ্ন করা হতে পারে?

‘রামমন্দির তীর্থক্ষেত্র ট্রাস্ট’ সূত্রে জানা গিয়েছে, ‘সন্ধ্যা বন্দনা’, পুজোর আচার, ভগবান রামের পুজোর পদ্ধতি, রামের পুজোর মন্ত্র, রামের উপাসনায় কোন কোন আচার মেনে চলতে হয়, এই সমস্ত প্রশ্নের সম্মুখীন হতে হবে পুরোহিত ও মহন্ত পদপ্রার্থীদের (Ram Mandir)। তার জন্য ইতিমধ্যে তৈরি হয়েছে ধর্মীয় শাস্ত্রের বিশেষ সিলেবাস।
যে ২০ জন প্রার্থীকে বাছা হবে, তাঁদেরকে মন্দিরের বিভিন্ন পদে নিয়োগ করে ছ’মাস তাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে। যাঁরা ইন্টারভিউতে নির্বাচিত হতে পারবেন না, তাঁদেরকে শংসাপত্র দেবে ‘রামমন্দির তীর্থক্ষেত্র ট্রাস্ট’। ইন্টারভিউতে নির্বাচিত হতে না পারা প্রার্থীরাও প্রশিক্ষণের সুযোগ পাবেন। ওই ছয় মাস তাঁরা ২০০০ টাকা করে বৃত্তি পাবেন। থাকা ও খাওয়ার ব্যবস্থাও করবে ট্রাস্ট।

আরও পড়ুন- বড় ধা.ক্কা খেল NIA, সুপ্রিম নির্দেশে ঝিরাম ঘাটি গণহ.ত্যা মা.মলা ত.দন্ত করবে ছত্তিশগড় পু.লিশ

Previous articleবড় ধা.ক্কা খেল NIA, সুপ্রিম নির্দেশে ঝিরাম ঘাটি গণহ.ত্যা মা.মলা ত.দন্ত করবে ছত্তিশগড় পু.লিশ
Next articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ