উপাচার্য বাছাইয়ের কমিটিতে ‘সঙ্ঘ ঘনিষ্ঠ’! ‘বিদ্যুৎ’ বিদায়েও বিশ্বভারতীতে আশঙ্কার মেঘ

বিদ্যুতের হাত থেকে রেহাই মিললেও গেরুয়া ‘নাগপাশ’ কাটাতে পারছে না কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সাধের বিশ্বভারতী। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য নির্বাচনে গঠিত সার্চ কমিটিতে এবার সঙ্ঘ যোগ। নবগঠিত এই কমিটিতে সঙ্ঘ ঘনিষ্ঠ দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা কুমুদ শর্মাকে রাখা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। গত সোমবার বিশ্বভারতীর কর্মসমিতির বৈঠকে কুমুদ শর্মার নাম গৃহীত হয়। এরপরই অভিযোগ উঠেছে, ওই অধ্যাপিকা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের ‘ঘনিষ্ঠ’।

বিশ্বভারতীর উপাচার্য হিসেবে বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ হওয়ার পর বর্তমানে অস্থায়ী উপাচার্য হিসেবে এই দায়িত্বে এসেছেন অধ্যাপক সঞ্জয়কুমার মল্লিক। এদিকে বিশ্বভারতীয় বিতর্কিত ফলক সরানো সহ স্থায়ী উপাচার্য নিয়োগের প্রক্রিয়া এগোনোর নির্দেশ দেয় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। এবিষয়ে একটি কমিটি গঠনেরও নির্দেশ দেওয়া হয়। সূত্রের খবর, সেইমতো সোমবার বিকেলে কর্মসমিতির বৈঠক ডাকা হয় বিশ্ববিদ্যালয়ে। সেখানে ছিলেন ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় কুমার মল্লিকও। সেখানেই স্থায়ী উপাচার্য নির্বাচনের প্রাথমিক প্রক্রিয়া শুরু করা হয়। স্থায়ী উপাচার্য নির্বাচনের জন্য অনুসন্ধান কমিটিতে অধ্যাপিকা তথা সাহিত্যিক কুমুদ শর্মার নাম মনোনীত হয়। এই নামকে কেন্দ্র করে নতুন করে শুরু হয় বিতর্ক।

কারণ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বিজেপি ঘনিষ্ঠ ছিলেন বলে বারবার অভিযোগ উঠেছে। তাঁর নেতৃত্বে বিশ্বভারতীর গরিমা কোন পর্যায়ে নেমেছিল তা দেখেছে গোটা রাজ্য। কখনও বিশ্বভারতীয় ঐতিহ্যবাহী পৌষ মেলা, বসন্ত উৎসব বন্ধ, তো কোনও প্রতিহিংসা বশত আন্দোলনরত অধ্যাপকদের বরখাস্ত। সবশেষে বিশ্বভারতীর ফলক থেকে রবীন্দ্রনাথের নাম মুছে নিজের নাম বসানো। বিদ্যুৎ চক্রবর্তীর এমন একের পর এক কর্মকাণ্ডে ক্ষুব্ধ ছিলেন আশ্রমিকরা। এবার নতুন উপাচার্যের খোঁজে সার্চ কমিটিতে ‘সঙ্ঘ-ঘনিষ্ঠ’ কুমুদকে রাখায় বিশ্বভারতীর অধ্যাপকদের একাংশের প্রশ্ন, ফের গেরুয়া শিবির ঘনিষ্ঠ কাউকে উপাচার্য পদে বসানো হবে কি!

Previous articleবিশ্বভারতীর প্রাক্তন উপাচার্যকে ফের জি.জ্ঞাসাবাদ, বিদ্যুতের বাড়িতে শান্তিনিকেতন থানার পুলিশ
Next articleপ্রকাশ্যে KIFF-এর অতিথি তালিকা, ঝলমলে উপস্থিতি বলিউডের