পরতে পরতে চমক! ফের OpenAI-এর CEO পদে স্যাম অল্টম্যান, নেপথ্যে কোন সমীকরণ?

স্যাম অল্টম্যান ওপেনএআই-তে ফেরার কথা ঘোষণা করতেই প্রতিক্রিয়া জানিয়েছেন মাইক্রোসফটের প্রধান সত্য নাদেলাও। তিনি এক্স হ্যান্ডেলে লেখেন, ওপেনএআই বোর্ডে যে পরিবর্তন হচ্ছে, তাতে আমরা উৎসাহিত।

ফের ওপেনএআই-এর (OpenAI) সিইও (CEO) পদে ফিরতে চলেছেন স্যাম অল্টম্যান(Sam Altman)। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এবার বদলে যেতে চলেছে ওপেনএআই-র বোর্ড সদস্যরা (Board Members)। চলতি সপ্তাহেই চ্যাটজিপিটি-র (ChatGPT) প্রস্তুতকারক ওপেনএআই সংস্থার সিইও পদ থেকে সরিয়ে দেওয়া হয় স্যামকে। তারপরই শোনা গিয়েছিল মাইক্রোসফটে (Microsoft) নাকি যোগ দিচ্ছেন তিনি। আর এই ঘোষণার কয়েক ঘণ্টা পরেই ফের নয়া চমক। বুধবার ওপেনএআই সংস্থার তরফে এক্স হ্যান্ডেলে ঘোষণা করা হয়, ওপেনএআই-র সিইও পদে ফের স্যাম অল্টম্যানকে ফিরিয়ে আনা হচ্ছে। এই বিষয়ে একমত সংস্থার শীর্ষ কর্তারা। তবে বদলে যাচ্ছেন বোর্ড সদস্যরাই। ওপেনএআই-র নতুন বোর্ড সদস্য হচ্ছেন ব্রেট টেলর, ল্যারি সামারস ও অ্যাডাম ডি’অ্যাঞ্জেলো।

এদিকে ওপেনএআই-এর পুরনো পদে ফিরে আসার খবর নিজেও স্বীকার করেছেন অল্টম্যান। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, আমি ওপেনএআই-কে ভালবাসি এবং বিগত কয়েকদিন ধরে আমি যা কিছু করেছি, তা এই দল ও মিশনকে একসঙ্গে রাখার জন্য। ওপেনএআই-তে ফেরার জন্য এবং মাইক্রোসফটের সঙ্গে আরও শক্তিশালী সম্পর্ক গড়ার জন্য আমি মুখিয়ে রয়েছি। এদিকে স্যাম অল্টম্যান ওপেনএআই-তে ফেরার কথা ঘোষণা করতেই প্রতিক্রিয়া জানিয়েছেন মাইক্রোসফটের প্রধান সত্য নাদেলাও। তিনি এক্স হ্যান্ডেলে লেখেন, ওপেনএআই বোর্ডে যে পরিবর্তন হচ্ছে, তাতে আমরা উৎসাহিত। আমাদের বিশ্বাস, সংস্থার আরও স্থিতিশীল, তথ্যনিষ্ঠ ও কার্যকর পরিচালনের জন্য এটা প্রথম পদক্ষেপ। স্যাম, গ্রেগ ও আমি কথা বলেছি এবং সহমত হয়েছি যে ওপেনএআই-কে নেতৃত্ব দিতে তাদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের জগতে বিপ্লব আনে চ্যাটজিপিটি। আর সেই চ্যাটজিপিটির হাত ধরেই রাতারাতি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছন স্যাম অল্টম্যান। তবে সকলকে চমকে দিয়ে গত সপ্তাহের শুক্রবার ওপেনএআই ঘোষণা করে যে স্যাম অল্টম্যানকে সিইও পদ থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। কারণ হিসাবে জানানো হয় সংস্থার বোর্ডের সঙ্গে ঠিকমতো যোগাযোগ না রাখার কারণেই এমন সিদ্ধান্ত। এবার সেই বোর্ডের সদস্যদেরই বদলে দিচ্ছে সংস্থাটি। স্যাম অল্টম্যানকে বিতাড়িত করার পরই ওপেনএআই-র সহ প্রতিষ্ঠাতা তথা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানও সংস্থা থেকে ইস্তফা দেন। তবে স্যামের পাশাপাশি গ্রেগও পুরনো পদে ফিরে আসছেন বলে খবর।

 

 

 

 

Previous articleবিধুরিতে ‘ধীরে চলো’ নীতি! ডিসেম্বরে BJP সাংসদকে তলব লোকসভার প্রিভিলেজ কমিটির
Next articleমিডিয়াকে নয়, বিধানসভাকে জানানো উচিৎ ছিল রাজ্যপালের: বিল নিয়ে ফের সরব স্পিকার