ধর্মতলায় বিজেপির সভার বি.রোধিতা রাজ্যের! শুক্রেই চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারে হাই কোর্ট

বৃহস্পতিবার মামলার শুনানি চলাকালীন রাজ্যের আইনজীবী কিশোর দত্ত বলেন, আগামী ২৯ নভেম্বর ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে চায় বিজেপি। ওই জায়গাটি কোনও কর্মসূচির জন্য নয়। শুধুমাত্র একটি কর্মসূচি করা হয়। গত ৩০ বছর ধরে এমনটাই হয়ে আসছে।

বৃহস্পতিবারও ধর্মতলায় (Dhrmatala) বিজেপির (BJP) সভা নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারল না কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। এদিন কলকাতা হাই কোর্টে ধর্মতলায় অমিত শাহের সভার বিরোধিতা রাজ্যের (State)। বৃহস্পতিবার হাই কোর্টে রাজ্যের তরফে জানানো হয় ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে বছরে একটিই সভা হয়। সেটি তৃণমূলের (TMC) ২১ জুলাইয়ের কর্মসূচি। তার মানে এই নয়, এমন নয়, যে কেউ সেখানে সভা করতে পারবে কারণ ওই এলাকা আর যাই হোক সভা করার জায়গা নয়। আগামীকাল অর্থাৎ শুক্রবারই দুপুর সাড়ে ১২টা নাগাদ বিজেপির সভা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের সামনে আগামী ২৯ নভেম্বর বিশেষ কর্মসূচি করার অনুমতি চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। সেই সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহকেও আনার পরিকল্পনা আছে বঙ্গ বিজেপির শীর্ষ নেতৃত্বের। কিন্তু পুলিশের কাছে আবেদন করা হলেও সভার জন্য জায়গা ফাঁকা নেই বলে সেই আবেদন দু’বার ফিরিয়ে দেওয়া হয়। তবে পুলিশের ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই হাই কোর্টের দ্বারস্থ হয় বঙ্গ বিজেপি। বিচারপতি রাজাশেখর মান্থার সিঙ্গল বেঞ্চ তাদের সভার ছাড়পত্র দিলেও সেই রায়ের বিরোধিতা করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। বৃহস্পতিবার সেই বেঞ্চে মামলার শুনানি চলাকালীন রাজ্যের আইনজীবী কিশোর দত্ত বলেন, আগামী ২৯ নভেম্বর ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে চায় বিজেপি। ওই জায়গাটি কোনও কর্মসূচির জন্য নয়। শুধুমাত্র একটি কর্মসূচি করা হয়। গত ৩০ বছর ধরে এমনটাই হয়ে আসছে। কিন্তু রাজ্যের আইনজীবীর এই যুক্তি শুনে বিজেপির আইনজীবী বিল্বদল ভট্টাচার্য প্রশ্ন করেন, ধর্মতলায় তৃণমূল যেমন রাজনৈতিক কর্মসূচি করে। বিজেপিও তেমন করতে চায়। তা হলে অসুবিধার কী রয়েছে?

তবে এদিন রাজ্য ও বিজেপির দাবি শোনার পর প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, আপাতত বৃহস্পতিবার এই মামলার শুনানি হচ্ছে না। তবে শুক্রবার প্রথমেই ওই মামলাটির শুনানি হবে প্রধান বিচারপতির বেঞ্চে। আগামী ২৮ নভেম্বর বিজেপির কর্মসূচির আগের দিন এই মামলার পরবর্তী শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার রাজ্য এবং বিজেপি, দু’পক্ষের বক্তব্য শোনার পর প্রধান বিচারপতি মামলাটির শুনানি এগিয়ে আনেন। অন্যদিকে, ধর্মতলায় বিজেপির সভা নিয়ে কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চেও একটি মামলার শুনানি চলছিল। বৃহস্পতিবার সেই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তা মুলতুবি হয়ে যায়। বিচারপতি জয় সেনগুপ্তের সিঙ্গল বেঞ্চ বুধবারই মামলাটির শুনানি মুলতুবি রেখে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশের অপেক্ষা করছিল। কিন্তু ডিভিশন বেঞ্চ মামলাটি শুক্রবার শোনার কারণে বৃহস্পতিবার বিচারপতি জয় সেনগুপ্তের সিঙ্গল বেঞ্চও জানিয়ে দেয়, শুক্রবার সকালে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চূড়ান্ত হয়েছে। তাই আজ এই মামলার শুনানি হবে না।

 

 

 

 

Previous articleরাজ্যের প্রাপ্য আদায়ে আমাদের লড়াই জারি থাকবে:চন্দ্রিমা
Next article‘দু.র্নীতিগ্রস্ত’ BJP, ‘নরক.ঙ্কাল’ নিয়ে বসে CPM: মেগা বৈঠকে একতিরে বিরোধীদের প্রবল আক্রমণ মমতার