গাজার আল শিফা হাসপাতালের ডিরেক্টর গ্রেফতার, শুক্রবার মুক্তির সম্ভাবনা ৫০ বন্দির

ইজরায়েলে হামলার পর হাজারেরও বেশি মানুষকে হত্যার পাশাপাশি হামাসের হাতে বন্দি হয়েছিলেন আড়াইশো মানুষ। তারপর থেকে ইজরায়েলের লাগাতার হামলায় নাভিশ্বাস উঠেছে হামাসের। এখন ৫০ পণবন্দির মুক্তির বিনিময়ে কিছুদিনের যুদ্ধবিরতি চায় হামাস। কাতারের মধ্যস্ততায় এই যুদ্ধবিরতি সংক্রান্ত আলোচনা অনেকটা পথ হাঁটলেও শুক্রবারের আগে ৫০ বন্দির মুক্তির সম্ভবনা কম বলে জানিয়েছে ইজরায়েল। এদিকে আল শিফা হাসপাতালের মধ্যে জঙ্গি কার্যকলাপ চালানোর অভিযোগে বৃহস্পতিবার হাসপাতালের ডিরেক্টরকে গ্রেফতার করেছে ইজরায়েল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গাজার বৃহত্তম চিকিৎসাকেন্দ্র আল-শিফা হাসপাতালের ডিরেক্টরকে গ্রেফতার করেছে ইজরায়েল। আল-শিফা হাসপাতালের একজন ডাক্তার এএফপিকে বলেছেন, হাসপাতালের প্রধান সহ আরও কয়েকজন চিকিৎসাকর্মীকে ইজরায়েলি বাহিনী গ্রেফতার করে। হাসপাতালের বিভাগীয় প্রধান খালিদ আবু সামরা বলেন, ‘ডা. মোহাম্মদ আবু সালমিয়াকে আরও কয়েকজন সিনিয়র চিকিৎসকের সঙ্গে গ্রেফতার করা হয়েছে।’ এদিকে যুদ্ধবিরতি নিয়ে আলোচনার মাঝেই ইজয়েলের আধিকারিকদের তরফে জানা গিয়েছে, শুক্রবারের আগে ৫০ পণবন্দির মুক্তির সম্ভাবনা কম। এবিষয়ে আলোচনা এখনও চলছে। আলোচনা চুড়ান্ত হলে বন্দিমুক্তির দিনক্ষন প্রকাশ্যে আনা হবে।

উল্লেখ্য, কাতারের মধ্যস্ততায় হামাসের সঙ্গে ৪ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইজরায়েল। প্রাথমিকভাবে জানা গিয়েছে, ৫০ জন পণবন্দিকে মুক্তি দেবে হামাস। বিনিময়ে ১৫০ জন বন্দিকে মুক্তি দেবে ইজরায়েল, একইসঙ্গে ৪ দিন যুদ্ধ থেকে বিরত থাকবে তারা। এমনকি ওই সময় গাজা স্ট্রিপে গৃহহীন মানুষদের কাছে মানবিক সাহায্যও পাঠানো হবে। কাতারের পাশাপাশি এই যুদ্ধ বিরতি চুক্তি সম্পন্ন করতে মধ্যস্ততায় এগিয়ে এসেছে আমেরিকা ও মিশর।

Previous articleবিশ্বকাপের হার এখনও ভুলতে পারছেন না কে এল রাহুল, সোশ্যাল মিডিয়ায় বার্তা
Next article‘বিজেপি বি.রোধী’ অভিনেতা প্রকাশ রাজকে তল.ব ইডির!