যুদ্ধ নয়, শান্তি চাই: পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ সেনা পরিবারের সদস্যদের

এক বছর ৯ মাস ধরে যুদ্ধ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। অথচ আজও মেলেনি কোনও সমাধান সূত্র। হাজার হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে এই যুদ্ধে। ইউক্রেনের বিরুদ্ধে আজও যুদ্ধে সামিল রাশিয়ার সেনা জওয়ানরা। এমন পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর ক্ষোভ আছড়ে পড়ল রাশিয়ার সেনা পরিবারের সদস্যদের। রাজধানী মস্কোর রাস্তায় পুতিনের বিরুদ্ধে বিক্ষোভে সামিল হলেন তাঁরা। তাঁদের দাবি যুদ্ধ নয়, শান্তি ফিরে আসুক। এবং তাঁদের পুত্র-স্বামী-ভাই সবাই এবার ঘরে ফিরুক।

গত ১ বছর ৯ মাস ধরে ঘরছাড়া পরিবারের সদস্যরা। অথচ প্রেসিডেন্ট পুতিন যুদ্ধ থামানোর বিষয়ে বা সমাধানের কোনও পথে আসছেন না। এরই প্রতিবাদে বিক্ষোভ শুরু করেছেন সেনা পরিবারের সদস্যরা। মস্কোর রাস্তায় প্রতিবাদে অংশ নেন যুদ্ধরত রুশ সেনাদের মা, বোন, মেয়ে ও স্ত্রীরা। পুতিনের বিরুদ্ধে স্লোগান তুলতে দেখা যায় তাঁদের। সেনা সদস্যদের পরিবার দাবি করছেন যুদ্ধ নয়, শান্তি চান। যত দ্রুত সম্ভব তাদের নিজ দেশে ফিরিয়ে দিতে হবে। ‘এক বছর হয়ে গেছে, আমরা আমাদের সন্তানদের ফিরে পেতে চাই’। পাশাপাশি তাঁদের দাবি, পুতিন যেন তার দেওয়া প্রতিশ্রুতি পূরণ করেন।

এই যুদ্ধ বিরোধী এক প্রতিবাদী মহিলাকে ভিডিও বার্তায় বলতে শোনা যাচ্ছে, “আমরা শান্তি চাই। এক বছর আগে ইউক্রেনে যুদ্ধ করতে যাওয়া সৈন্যদের এখন দেশে ফিরিয়ে আনা উচিত।” আন্দোলনরত মহিলারা আরও বলেন, “আমাদের সন্তানরা বীরত্বের সঙ্গে দেশের জন্য লড়াই করেছে। তারা তাদের রক্ত​ঝরিয়েছে। এখন তাদের পরিবারের কাছে ফিরিয়ে যেতে হবে, কিন্তু সরকার তা করছে না।” অবশ্য এই বিষয়ে পালটা ক্রেমলিনের বক্তব্য, বর্তমানে ইউক্রেনে রুশ সেনা মোতায়েন রয়েছে। তাদের সেখানে প্রয়োজন। যুদ্ধ এখনো শেষ হয়নি। যুদ্ধ শেষ হলেই সৈন্যরা ফিরে আসবে। বর্তমানে তারা মাতৃভূমির জন্য কাজ করছেন।

Previous articleনিয়োগে কেন দেরি? মন্ত্রীকে প্রশ্ন করে ধমক খেলেন তরুণী
Next articleআজ কী ঘটেছিল?