‘বিশ্ব সিনেমার বঙ্গ ভ্রমণ’ শুরু ৫ ডিসেম্বর, অরিজিতের কন্ঠে জমবে এবারের KIFF!

জাতীয় স্তরের প্রতিযো.গিতায় হীরালাল সেন মেমোরিয়াল ট্রফি এবং অর্থমূল্য।আন্তর্জাতিক প্রতি.যোগিতা বিভাগে দেওয়া হবে রয়্যাল বেঙ্গল টাইগার ট্রফি এবং অর্থমূল্য।

২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (29th Kolkata International Film festival) কাউন্ট ডাউন শুরু হয়ে গেল। হলিউডের নেপথ্য প্রেক্ষাপটে দুর্গাপুজোর আমেজ। KIFF এর থিম সং জুড়ে কখনও বাংলা ছবির পটভূমিকায় পাশ্চাত্য বিনোদনের ছোঁয়া। তবে এবার আর শুধু থিম মিউজিক নয় গোটা একটা গান তৈরি হয়েছে এই বছরের চলচ্চিত্র উৎসবের জন্য। বুধবার রবীন্দ্রসদনে মন্ত্রী-তারকাদের ঝাঁক। উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস (Arup Biswas), ইন্দ্রনীল সেন(Indranil Sen), মন্ত্রী বীরবাহা হাঁসদা, তথ্য ও সংস্কৃতি বিভাগের সচিব শান্তনু বসু। অনুষ্ঠানে ঝলমলে উপস্থিতি সাংসদ-তারকা মিমি চক্রবর্তী(Mimi Chakraborty), বিধায়ক-তারকা চিরঞ্জিৎ চক্রবর্তী, জুন মালিয়া, সোহম চক্রবর্তী, গৌতম ঘোষ (Gautam Ghosh), অরিন্দম শীল, হরনাথ চক্রবর্তী, সুদেষ্ণা রায়, রাজ চক্রবর্তীর (Raj Chakraborty)। সংবাদমাধ্যমকে সাক্ষ্মী রেখে এদিন আনুষ্ঠানিক ভাবে ঘোষিত হয় উৎসবের দিনক্ষণ। ৫ ডিসেম্বর শুরু হবে ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF) ।নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বড় চমক, এবার উপস্থিত থাকবেন সলমন খান। তাঁর পাশাপাশি থাকবেন শত্রুঘ্ন সিনহা, কমল হাসান, অনিল কাপুর, সোনাক্ষী সিনহা, মহেশ ভাট, সৌরভ গঙ্গোপাধ্যায় প্রমুখ। এবারের উদ্বোধনী চলচ্চিত্র উত্তমকুমার তনুজা অভিনীত ‘দেয়া-নেয়া’।

৩৯টি দেশের মোট ২১৯টি ছবি দেখানো হবে শহরের ২৩টি কেন্দ্রে। সেগুলো হল নন্দন-১, নন্দন-২, নন্দন-৩, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, নজরুল তীর্থ-১, নজরুল তীর্থ-২, নবীনা, সাইথ সিটি, সিনেমা সেন্টিনারি ভবন । ৬-১১ ডিসেম্বর প্রতিদিন একতারা মুক্তমঞ্চে আয়োজিত হবে সিনে আড্ডা। ৯ ডিসেম্বর শিশিরমঞ্চে সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেবেন লরেন্স কারদিস। এবারের ফোকাস কান্ট্রি স্পেন। দেখানো হবে ৬টি স্প্যানিশ ছবি। স্পেশাল ফোকাস অস্ট্রেলিয়া। দেখানো হবে ওই দেশের ১৫টি ছবি।আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে দেওয়া হবে রয়্যাল বেঙ্গল টাইগার ট্রফি এবং অর্থমূল্য। জাতীয় স্তরের প্রতিযোগিতায় হীরালাল সেন মেমোরিয়াল ট্রফি এবং অর্থমূল্য। বেঙ্গলি প্যানোরামা, ইন্ডিয়ান শর্ট ফিল্ম, ইন্ডিয়ান ডকুমেন্টরি ফিল্ম বিভাগে দেওয়া হবে রয়্যাল বেঙ্গল টাইগার ট্রফি এবং অর্থমূল্য। শতবর্ষে স্মরণ করা হবে লিন্ডসে অ্যানডারশন, রিচার্জ অ্যাটেনবর্গ, মৃণাল সেন, দেব আনন্দ, মুকেশ, শৈলেন্দ্র প্রমুখকে। এই প্রথম চলচ্চিত্র উৎসব উপলক্ষে তৈরি হয়েছে থিম সং। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা গানটি গেয়েছেন অরিজিৎ সিং। সুরারোপ করেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত।

Previous articleমোবাইল ফেরত চেয়ে হা.মলা! উত্তর ২৪ পরগণার স্কুলে ধু.ন্ধুমার, পড়ুয়াদের মা.রে মৃ.ত্যু শিক্ষাকর্মীর
Next articleমন্দিরের ভোরের আরতির শব্দ বাইরে যায় না? লাউডস্পিকারের আ.জান বন্ধের আবেদন খারিজ করে প্রশ্ন হাইকোর্টের