টাকার বিনিময়ে প্রশ্ন: মহুয়ার পাশে দাঁড়িয়ে স্পিকারকে চিঠি অধীরের

টাকার বিনিময়ে সংসদে প্রশ্ন তোলার অভিযোগে সোমবার তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের(Mahua Maoitra) বিরুদ্ধে এথিক্স কমিটির(Ethics Commitee) রিপোর্ট পেশ হবে লোকসভায়(Parliament Lower House)। সংসদের নিম্নকক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে মহুয়ার বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হবে কিনা। কিন্তু তার আগেই লোকসভার স্পিকার ওম বিড়লাকে(Om Birla) চিঠি দিলেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীর রঞ্জন চৌধুরী(Adhir Ranjan Chowdhury)। চিঠিতে তিনি মহুয়ার প্রসঙ্গ তুলে ধরে সংসদীয় কমিটিগুলির নিয়ম এবং পদ্ধতিগুলির পর্যালোচনা করার দাবি জানিয়েছেন।

স্পিকার ওম বিড়লাকে লেখা ৪ পাতার এই চিঠিতে অধীর চৌধুরী জানিয়েছেন, স্বাধিকাররক্ষা কমিটি এবং এথিক্স কমিটির ভূমিকা কী তা স্পষ্ট নয়। এ ছাড়াও কোনটি ‘অনৈতিক আচরণ’ তার কোনও সুনির্দিষ্ট ব্যাখ্যা নেই। পাশাপাশি তিনি জানিয়েছেন, টাকা নিয়ে প্রশ্ন কাণ্ডের যে তদন্ত চলছে, তা সম্পূর্ণরূপে গোপন থাকার কথা। কারণ এটি অত্যন্ত স্পর্শকাতর একটি বিষয়। কিন্তু এথিক্স কমিটির চেয়ারম্যান এবং সদস্যেরা বিষয়টি গোপন না রেখে বিষয়টি শুধু প্রকাশ্যেই আনেননি, তা নিয়ে নিজেদের মতো মতামতও দিচ্ছেন। পাশাপাশি স্পিকারের কাছে তাঁর আবেদন, এথিক্স কমিটির রিপোর্ট খুব ভালোভাবে খতিয়ে দেখে তবেই যেন মহুয়াকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। লোকসভার স্পিকারকে লেখা চিঠিতে তিনি এও মনে করিয়ে দিয়েছেন, একজন সাংসদের পদ কেড়ে নেওয়া কিন্তু অত্যন্ত বড় শাস্তি। তাঁর রাজনৈতিক কেরিয়ার সম্পূর্ণ নির্ভর করছে এর উপর। তাই অত্যন্ত বিবেচনার সঙ্গে এই সংক্রান্ত সিদ্ধান্ত নিতে হবে।

গত মাসে মহুয়ার বিরুদ্ধে টাকা নিয়ে সংসদে প্রশ্ন তোলার মতো গুরুতর অভিযোগ ওঠার পরই তাঁর পাশে দাঁড়িয়েছিলেন অধীর। তিনি বলেছিলেন, “আমি মনে করি না মহুয়া মৈত্র কোনও ভুল করেছেন। সাংসদ প্রশ্ন তুলবেনই। কিন্তু অপছন্দের প্রশ্ন হলে তাঁর মুখ বন্ধ করা হবে এটা কোনও গণতান্ত্রিক ব্যবস্থায় হতে পারে না।” কৃষ্ণনগরের তৃণমূল সাংসদের পাশে দাঁড়িয়ে বহরমপুরের কংগ্রেস সাংসদ আরও বলেন, “কোনও সরকারের উচিত নয় কোনও এক জন বা দু’জন শিল্পপতির পাশে দাঁড়ানো।”

Previous articleনরেন্দ্রপুরে কারখানা থেকে উ.দ্ধার যুবকের ক্ষ.তবিক্ষত দেহ
Next articleআলিগড়ের পর ফিরোজাবাদ! লোকসভা নির্বাচনের আগে ফের নাম বদলের ঘৃ.ণ্য রাজনীতি যোগীর