৩ রাজ্যে কংগ্রেসের ভরাডুবি, তেলেঙ্গানায় হারল বিজেপি

বিজেপিকে রুখতে ফের ব্যর্থ কংগ্রেস। ৪ রাজ্যের নির্বাচনী ফলাফলে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড় ৩ রাজ্যেই হারল কংগ্রেস। তবে অন্ধের যষ্টির মতো তেলেঙ্গানায় কিছুটা হলেও মুখ রক্ষা করেছে হাত শিবিরের। এখানেই হেরেছে গেরুয়া শিবির। তবে ৩ রাজ্যে কংগ্রেসের চূড়ান্ত ব্যর্থতায় প্রশ্ন উঠতে শুরু করেছে আসন্ন লোকসভা নির্বাচনে ইন্ডিয়া জোটের নেতৃত্বের জন্য কংগ্রেস আদৌ যোগ্য কিনা?

নির্বাচন কমিশনের তরফে প্রকাশিত তথ্য অনুযায়ী, ১৯৯ আসনের রাজস্থানে ম্যাজিক ফিগার ১০০। সেখানে ১১৫ আসনে জয় পেয়েছে বিজেপি। কংগ্রেস জয় পেয়েছে ৬৯ টি আসনে। এবং অন্যান্যরা ১৩ আসনে জয় পেয়েছে।

২৩০ আসনের মধ্যপ্রদেশে ম্যাজিক ফিগার ১১৬। সেখানে ১৬৩ আসনে জয় পেয়েছে বিজেপি। অন্যদিকে কংগ্রেস জয় পেয়েছে ৬৬ টি আসনে। এবং অন্যান্য  জয় পেয়েছে ১ আসনে।

এছাড়া ৯০ আসনের ছত্তিশগড়ে ম্যাজিক ফিগার ৪৬। সেখানে ৫৪ আসনে জয় পেয়েছে বিজেপি। কংগ্রেস জয় পেয়েছে ৩৫ টি আসনে এবং অন্যান্য ১ আসনে এগিয়ে রয়েছে।

একমাত্র তেলেঙ্গানায় অন্ধের যষ্টি হয়ে টিকে রয়েছে কংগ্রেস। প্রতিদ্বন্দ্বী বিএইচআরএসকে টক্কর দিয়ে ম্যাজিক ফিগারের চেয়ে মাত্র ৪ আসন বেশি পেয়েছে কংগ্রেস। ১১৯ আসনের তেলেঙ্গানায় ম্যাজিক ফিগার ৬০। সেখানে ৬৪ আসনে জয় পেয়েছে কংগ্রেস। বিএইচআরএস জয় পেয়েছে ৩৯ টি আসনে, মিম পেয়েছে ৭ টি আসন, বিজেপি পেয়েছে ৮ টি আসন এবং অন্যান্য ১ আসনে জয় পেয়েছে।

এক্সিট পোলে ৩ রাজ্যে কংগ্রেসের জয়ের ইঙ্গিত ছিল। একটি রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই। ভোট গণনা শুরু হতেই প্রকাশ্যে হাত খালির ছবি। রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে কংগ্রেসের নির্লজ্জ হারের অন্যতম কারণ গোষ্ঠীদ্বন্দ্ব, সাংগঠনিক ব্যর্থতা ও গা ছাড়া মানসিকতা-মত রাজনৈতিক মহলের।

রাজস্থানে ৫ বছর অন্তর রাজস্থানে পালাবদলের একটি ট্রেন্ড তো ছিলই, তার উপর অশোক গেহলট ও শচিন পাইলটের গোষ্ঠীদ্বন্দ্ব কংগ্রেসের কফিনে শেষ পেরেক পুঁতেছে। পাশাপাশি মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়েও দেখা গিয়েছে সাংগঠনিক ব্যর্থতা। একদিকে বাংলার প্রকল্প নকল করে মধ্যপ্রদেশে ‘লাডলি বেহেন’ ও ছত্তিশগড়ে ‘মাহতারি বন্দন যোজনা’র প্রতিশ্রুতি আর অতি আত্মবিশ্বাসী কংগ্রেসের গা ছাড়া মনোভাব। তারই ফল এখন ভুগতে হচ্ছে।

তবে কংগ্রেসের চূড়ান্ত ব্যর্থতার মধ্যে আশার আলো একটাই, তা হল বিজেপির জন্য দক্ষিণের দরজা পুরোপুরি বন্ধ করে তেলেঙ্গানা জয়। কয়েকমাস আগেও দক্ষিণের কর্ণাটকে ক্ষমতায় ছিল বিজেপি। তেলেঙ্গানাতেও ভালো ফলের আশা করছিল তারা। তবে কয়েকমাসের ব্যবধানে দুই রাজ্যে ধাক্কা খেয়ে দক্ষিণ থেকে পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গেল বিজেপি। লোকসভার আগে তা কংগ্রেসের কাছে কিছুটা হলেও আশার আলো।

Previous article‘একলা চলো’ নীতিতেই হাতের ভরাডুবি! যে কারণে শুধুই দক্ষিণের পার্টি কংগ্রেস
Next articleকান্তি-বিকাশের সঙ্গে একমঞ্চে অভিজিৎ! ‘নিরপেক্ষতা’ নিয়ে প্রশ্ন বিভিন্ন মহলে