ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর দা.পট! বা.নভাসি তামিলনাড়ুতে মৃ.ত ২, বাংলার ১১ জেলায় বৃষ্টির পূর্বাভাস

শুধু তামিল়নাড়ু নয়, অন্ধ্রপ্রদেশ, কারিকলের বিস্তীর্ণ জায়গাতেও মাঝারি থেকে ভারী বৃষ্টি শুরু হয়েছে। পাশাপাশি চেন্নাই বিমানবন্দরের রানওয়েটাই চলে গেছে জলের তলায়। ইতিমধ্যে ৭টি বিমান বাতিল করা হয়েছে।

সময় যত গড়াচ্ছে ততই বাড়ছে দুশ্চিন্তা। ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর (Cyclone Michaung) দাপট এবার ভালোভাবেই টের পাচ্ছে দেশবাসী। ইতিমধ্যে অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) এবং তামিলনাড়ুতে (Tamil Nadu) শুরু হয়েছে প্রবল বৃষ্টি (Massive Rain)। আর তার জেরেই এবার বাংলায় (West Bengal) ১১ জেলায় বৃষ্টির পূর্বাভাসের কথা জানালো আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। সোমবার হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে একধাক্কায় অনেকটাই বেড়েছে শহর ও শহরতলির রাতের তাপমাত্রা। ফলে এখন রাজ্য থেকে শীত (Winter) প্রায় উধাও বলা চলে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে। তবে সপ্তাহান্তে ফের আবহাওয়া বদলের সম্ভাবনা রয়েছে বলে এদিন জানিয়েছে আলিপুর। ঘূর্ণিঝড়ের প্রভাব কাটলে শুক্রবারের পর থেকে ফের তাপমাত্রা কমার ইঙ্গিত হাওয়া অফিসের।

তবে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বাংলার একাধিক জেলা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, নদিয়া এবং ঝাড়গ্রামে বৃষ্টির আশঙ্কা রয়েছে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গে পার্বত্য এলাকাতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাব কাটলে শুক্রবারের পর থেকে পারদ নামতে পারে। আলিপুর আবহওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণিঝড় মিগজাউম বর্তমানে পণ্ডিচেরি থেকে ২২০ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ পূর্ব দিকে এবং চেন্নাই থেকে ২২০ কিলোমিটার দক্ষিণ পূর্ব দিকে অবস্থান করছে। নেল্লোর থেকে ৩৮০ কিলোমিটার দক্ষিণ পূর্ব এবং মছলিপত্তনম থেকে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে ৪৫০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড়।

এদিকে ঘূর্ণিঝড় মিগজাউমের জেরে টানা বৃষ্টিতে জলমগ্ন তামিলনাড়ু এবং পুদুচেরির বিস্তীর্ণ এলাকা। তবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে তামিলনাড়ুর রাজধানী চেন্নাই। সেখান থেকে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ভারী বৃষ্টিতে ইতিমধ্যেই তামিলনাড়ুর উত্তর উপকূলের বিস্তীর্ণ অংশ জলের তলায় চলে গিয়েছে বলে খবর। এদিকে দুর্যোগ মোকাবিলায় চেন্নাই (Chennai) এবং সংলগ্ন জেলাগুলিতে সরকারি স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। কর্মীদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেওয়ার জন্য বেসরকারি সংস্থাগুলিকে অনুরোধ জানিয়েছে প্রশাসন। তবে শুধু তামিল়নাড়ু নয়, অন্ধ্রপ্রদেশ, কারিকলের বিস্তীর্ণ জায়গাতেও মাঝারি থেকে ভারী বৃষ্টি শুরু হয়েছে। পাশাপাশি চেন্নাই বিমানবন্দরের (Chennai Airport) রানওয়েটাই চলে গেছে জলের তলায়। শুধু রানওয়ে নয়, বিমান পার্ক করার যে জায়গা, সেটিও পুরোপুরো ডুবে গেছে। তার জেরে ৭টি বিমান বাতিল করা হয়েছে। বেশ কয়েকটি বিমানকে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয়েছে বলে খবর।

মৌসম ভবনের তরফে পূর্বাভাস দেওয়া হয়েছে যে, সোমবার ক্রমশ উত্তর তামিলনাড়ু উপকূল ধরে দক্ষিণ অন্ধ্রপ্রদেশে উপকূলে পৌঁছবে ঘূর্ণিঝড় মিগজাউম। স্থলভাগে আছড়ে পড়ার পর ঘূর্ণিঝড়টির গতিবেগ হতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। এদিকে দুর্যোগে ক্ষয়ক্ষতি এড়াতে ইতিমধ্যেই পাঁচ হাজার ত্রাণকেন্দ্র তৈরি করেছে তামিলনা়ড়ুর ডিএমকে সরকার। মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন (MK Stalin) নিজে উদ্ধারকাজের বিষয়টি তদারকি করছেন বলে খবর।

 

 

 

 

Previous articleতেলেঙ্গানায় প্রশিক্ষণ চলাকালীন বায়ুসেনার বিমানে দুর্ঘ.টনা, মৃ.ত ২ পাইলট
Next articleআসন ভাগ হলে, এই অবস্থা হত না: কংগ্রেসের ভরাডুবি নিয়ে ক.টাক্ষ মমতার