ভোটের আগে বাংলাদেশ পুলিশ-প্রশাসনে বিরাট বদল

জাতীয় নির্বাচনের আগে বদলে যাচ্ছে বাংলাদেশের সব থানার ওসি এবং সব উপজেলার নির্বাহী আধিকারিক বা ইউএনও (UNO)। দ্রুত এই নির্দেশ কার্যকর করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে (Ministry of Public Administration) নির্দেশ দিল বাংলাদেশ নির্বাচন কমিশন (Election Commission)। নির্দেশ আসার পরই বদলির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে প্রতিবেশী দেশে। ৫ ডিসেম্বরের মধ্যে প্রথম দফার বদলির (Transfer) প্রস্তাব নির্বাচন কমিশনে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।
জাতীয় নির্বাচনের (General Election) আগে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে চাপে হাসিনা প্রশাসন। ইতিমধ্যেই হিংসার ঘটনাকে উপলক্ষ্য করে অপরাধের মামলায় জড়িতদের ভিসা দেওয়া হবে না – এমনটাই নির্দেশ জারি করেছে বাইডেন (Joe Biden) প্রশাসন। চিন-রাশিয়ার প্রতি হাসিনা সরকারের কোমল মনোভাবকেই যেন চ্যালেঞ্জ জানানো হয়েছে আমেরিকার এই নির্দেশিকায়, মত রাজনীতিকদের। আর এই ইস্যুকেই ভোটে তুলে ধরছে খালেদা জিয়ার বিএনপি (BNP)।
পুলিশ-প্রশাসনের আধিকারিক বদলে সেই পরিস্থিতিকে খানিকটা সামাল দেওয়ার চেষ্টা চালাচ্ছে আওয়ামি (Awami League) সরকার, অনুমান রাজনীতিকদের। তবে গোটা দেশে এই পরিবর্তন হবে ধাপে ধাপে। প্রথম ধাপে যে সব থানায় ওসিরা ৬ মাস বা তার বেশি সময় ধরে রয়েছেন তাদের বদলি আগে হবে। প্রথম ধাপে বদলি হবেন ৩২৬ জন ওসি। অন্যদিকে যেসব উপজেলায় ইউএনও-রা ১ বছর বা তার বেশি সময় ধরে রয়েছেন তাদের বদলি প্রথম ধাপে, অর্থাৎ বদলি হবেন ২০৭ জন ইউএনও। ৫ ডিসেম্বরের মধ্যে সেই তালিকা তৈরি করে নির্বাচন কমিশনে জমা দিতে হবে।

Previous articleপ্রাথমিক টেটের দিন বদল, ১০ ডিসেম্বরের পরিবর্তে কবে পরীক্ষা জানাল পর্ষদ
Next articleজলপাইগুড়ির সার্কিট বেঞ্চে চ.রম অ.চলাবস্থা! অ.ভিযোগ সামনে আসতেই নড়েচড়ে বসল হাই কোর্ট