ভু.য়ো জব কার্ডের তালিকায় শীর্ষে যোগীরাজ্য! দেবের প্রশ্নের উত্তরে জানালেন নিরঞ্জন জ্যোতি

ফের প্রকাশ্যে কেন্দ্রীয় সরকারের মিথ্যাচার! জব কার্ড নিয়ে বাংলার বিরুদ্ধে অপপ্রচার করে কেন্দ্রের শাসকদল BJP। অথচ লোকসভায় পেশ করা সরকারি তথ্য অনুযায়ী মনরেগার ভুয়ো জব কার্ডের তালিকায় শীর্ষে রয়েছে BJP শাসিত ডবল ইঞ্জিনের রাজ্য উত্তরপ্রদেশ (Uttarpradesh)।

মঙ্গলবার, লোকসভায় তৃণমূল (TMC) সাংসদ দীপক অধিকারী (Dipak Adhikari) তথা দেব লিখিত প্রশ্নে জানতে চান, কোন রাজ্যে কত ভুয়ো জব কার্ড রয়েছে? উত্তরে লোকসভায় কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতির পেশ করা তথ্য অনুযায়ী,

  • বিজেপি শাসিত উত্তরপ্রদেশে ভুয়ো জব কার্ডের সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ৪৬৪। একইভাবে অন্যান্য BJP শাসিত রাজ্যগুলিও উত্তরপ্রদেশকে অনুসরণ করে ভুয়ো জব কার্ড তালিকার শীর্ষ রয়েছে।
  • বিজেপির জোটসঙ্গী বিজেডি শাসিত ওড়িষাতেও ভুয়ো জবকার্ডের সংখ্যা ১ লাখ ১৪ হাজার ৩৩৩।
  • আরেক বিজেপি শাসিত রাজ্যে মধ্যপ্রদেশে ভুয়ো জব কার্ডের সংখ্যা ২৭ হাজার ৮৫৯।
  • অসমে সংখ্যাটা ৭ হাজার ৯৮৮।

বিজেপি শাসিত রাজ্যের থেকে সরকারি পরিসংখ্যান অনুযায়ীই অনেক পিছিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ। অথচ কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গকে আর্থিকভাবে বঞ্চিত করার জন্য ভুয়ো জব কার্ড-সহ একাধিক ইস্যুকে বারবার সামনে এনেছে যেখানে বাস্তব চিত্রটা সম্পূর্ণ আলাদা। বিজেপি শাসিত উত্তরপ্রদেশ যেখানে ভুয়ো জবকার্ডের তালিকায় শীর্ষ রয়েছে সেখানে ১০০ দিনের কাজের কোনও টাকা আটকানো হয়নি। অথচ বাংলা যখন তালিকার নীচের দিকে, তখন সেই রাজ্যের প্রাপ্য আটকানো হয়েছে। এর থেকে স্পষ্ট, এতদিন ধরে বিরোধীদের করে আসো অভিযোগের সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় সরকার অর্থাৎ শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্যই পশ্চিমবঙ্গকে আর্থিকভাবে অবরুদ্ধ করতে চাইছে মোদি সরকার।


Previous articleবাইজু’সের কাছে ১৬০ কোটা টাকা বকেয়া বাকি বিসিসিআইয়ের, স্পনসরকে নোটিশ আদালতের
Next articleসামনেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ, তার আগে বুমরাহকে বিশেষ পরামর্শ নীরজের