চোখ ধাঁধানো টার্মিনাল, দেশের প্রথম বুলে.ট ট্রেনের যাত্রা শুরু আগে প্রকাশ ভিডিও

রাতের অন্ধকারে আলোর মালায় ফুটে উঠছে সত্যাগ্রহের ইতিহাস। অথবা দিনের আলোয় ঝাঁ চকচকে পার্কিং লট, এসকেলেটর। আবার শৈল্পিক ছোঁয়ায় সুসজ্জিত ফ্লাইওভার দোসর। এককথায় আধুনিক পরিবহনের সব রসদই মজুত দেশের প্রথম বুলেট ট্রেনের (High Speed Rail) স্টেশনে। আর সেই স্টেশনের ভিডিও শেয়ার করলেন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। গুজরাতের সবরমতিতে (Sabarmati) এই স্টেশন তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। নাম সবরমতি মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব। আর রেলমন্ত্রী এই ভিডিও শেয়ার করার কিছুক্ষণের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই ভিডিও।

২০১৭ সালে কেন্দ্র সরকার বুলেট ট্রেনের প্রস্তাব আনার পর থেকে অধীর অপেক্ষায় রয়েছে দেশবাসী। কিন্তু করোনা পরিস্থিতি মাঝে থামিয়ে দিয়েছে বুলেট ট্রেনের চাকা ঘোরার প্রস্তুতির গতি। সমস্যা ছিল জমি অধিগ্রহণ সংক্রান্তও। রেল দফতরের দাবি অনুযায়ী ২০২৩ সাল থেকে এই প্রকল্প শুরু হবে ২০২৮ সালে। স্বাভাবিকভাবে খরচও অনেকটা বেড়ে যাবে। তবে এপর্যন্ত মুম্বাই থেকে আমেদাবাদ পর্যন্ত ট্রেনের করিডোর তৈরির পদ্ধতি দ্রুত গতিতেই চলছে। ৫০৮কিমি লম্বা এই করিডোরের ৪৪৮কিমি ঝুলন্ত, ২৬কিমি টানেলের ভিতর দিয়ে, ১০কিমি ব্রিজ এবং ৭কিমি বাঁধের ওপর দিয়ে তৈরি হচ্ছে।

বুলেট ট্রেনের প্রথম স্টেশনের ভিডিওটিতে বুলেট ট্রেন করিডোরের ছবিও রয়েছে। দিনে গড়ে প্রায় ৬হাজার মানুষ এই করিডোর (HSR corridor) তৈরির কাজ করছেন। শ্রমের সঙ্গে শিল্পের অদ্ভুত মিশেলও থাকছে স্টেশনগুলিতে। সবরমতি স্টেশনে ফুটিয়ে তোলা হয়েছে লবণ সত্যাগ্রহ, ডাণ্ডি অভিযান সহ সবরমতির সঙ্গে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের সঙ্গে যুক্ত অধ্যায়। পাশপাশি ১ লক্ষ ৩৩ হাজার স্কোয়্যার কিমি এলাকা জুড়ে তৈরি এই হাবে থাকছে অফিস, নানা ধরনের দোকান, পার্কিং সহ সব আধুনিক সুবিধা। এককথায় রেলমন্ত্রীর প্রকাশিত ভিডিওতে এক ঝলক দেখার পর পর্যটকদের কাছে সবরমতি ট্রান্সপোর্ট হাবও দর্শনীয় স্থান হয়ে উঠতে চলেছে।

আরও পড়ুন- এই ক্রিকেটারকে ২০ কেজি ওজন কমাতে বলেছিলেন ধোনি, কিন্তু কেন?

Previous articleখু*নের মামলায় তৎপর নয় পুলিশ! বিস্মিত বিচারপতি
Next articleধ.র্ষিতাকে অ্যাসি.ড! মা.মলা প্রত্যাহার না করার ‘শা.স্তি’, সেই অ্যাসি.ডেই ‘আত্মহ.ত্যা’