মার্কিন ভেটোয় রাষ্ট্রসংঘে আটকে গেল গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় লোক দেখানো ‘যুদ্ধবিরতি’র দাবিতে সরব হলেও, আমেরিকার বাস্তব ছবিটা প্রকাশ্যে চলে এলো এবার। গাজার উপর ইজরায়েলের লাগাতার হামলা থামাতে যুদ্ধবিরতি চেয়ে প্রস্তাব পেশ হয়েছিল রাষ্ট্রসংঘে। তবে ভেটো প্রয়োগ করে সেই প্রস্তাব আটকে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার এহেন পদক্ষেপকে অনৈতিক ও অমানবিক বলে দাবি করেছে হামাস। অন্যদিকে, এই পদক্ষেপে যুদ্ধ চালিয়ে যাওয়ার সমর্থন পেয়ে আমেরিকাকে ধন্যবাদ জানিয়েছে ইজরায়েল।

গাজা ও ইজরায়েলের মধ্যে চলতে থাকা রক্তপাত থামাতে ৮ ডিসেম্বর উদ্যোগী হন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। আর্টিকেল ৯৯ ব্যবহার করে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকা হয়। সেখানে যুদ্ধবিরতির প্রস্তাব পেশ করে সংযুক্ত আরব আমিরশাহী। ১৫ সদস্যের এই নিরাপত্তা পরিসদে প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৩ টি। ভোটদানে বিরত থাকে ব্রিটেন। স্বাভাবিকভাবে প্রস্তাবটি পাশ হয়ে যাওয়ার কথা, কিন্তু সেখানে বাধ সাধে আমেরিকা। রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য হিসেবে থাকা আমেরিকা এই প্রস্তাবের বিরুদ্ধে ভেটো প্রয়োগ করে। ফলে আটকে যায় যুদ্ধ বিরতি প্রস্তাব। এই পদক্ষেপ প্রসঙ্গে রাষ্ট্রসংঘে নিযুক্ত মার্কিন দূত রবার্ট উড যুক্তি দেন, “প্রস্তাবটি ভারসাম্যপূর্ণ নয়। এতে বাস্তবতা প্রতিফলিত হয়নি।”

গত ৭ অক্টোবর থেকে লাগাতার যুদ্ধে কার্যত ধ্বংসের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে গাজা উপত্যকা। গত ২৪ ঘণ্টায় সেখানে ৪৫০ জায়গায় হামলা চালিয়েছে ইজরায়েল সেনা। লাগাতার যুদ্ধে এখনও পর্যন্ত গাজায় মৃত্যু হয়েছে ১৭ হাজারের বেশি প্যালেস্তানির। যার মধ্যে ৭০ শতাংশই মহিলা ও শিশু। এই মারন হামলা রুখতে গোটা বিশ্ব যখন যুদ্ধবিরতির প্রার্থনা করছে সেখানে আমেরিকার এহেন পদক্ষেপ নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

Previous articleম্যাচ গড়া.পেটায় দো.ষী, সা.জা মাফ এই ক্রিকেটারের, ১৭ বছর পর ফের নামবেন মাঠে
Next articleকংগ্রেস সাংসদের বাড়ি টাকার পাহাড়, গুনতে মোতায়েন ৫০ ব্যাঙ্ককর্মী!